রবিবার, ০৫ মে, ২০২৪

সবুজ সঙ্কেত পেল ইডি! সায়গলকে দিল্লী নিয়ে জেরার অনুমতি দিলো আদালত

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৬:০৪ পিএম | আপডেট: অক্টোবর ১৮, ২০২২, ১২:০৪ এএম

সবুজ সঙ্কেত পেল ইডি! সায়গলকে দিল্লী নিয়ে জেরার অনুমতি দিলো আদালত
সবুজ সঙ্কেত পেল ইডি! সায়গলকে দিল্লী নিয়ে জেরার অনুমতি দিলো আদালত

অবশেষে মিলল ছাড়পত্র। অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনকে দিল্লিতে নিয়ে জেরা করার ক্ষেত্রে আর কোনো বাধা রইল না এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। সায়গলকে দিল্লিতে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিল রাউস এভিনিউ কোর্ট।

অনুব্রত মণ্ডলের ছায়া সঙ্গী সায়গল হোসেনকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে চায়, এই মর্মে আর যে জানিয়েছিল ইডি। সোমবার দিল্লির রাউস এভিনিউ আদালতে সেই আবেদনের ভিত্তিতে শুনানি হয়। সেখানে আদালত জানায়, এবার ইডি সায়গল হোসেনকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে পারবে।

প্রসঙ্গত, সিবিআইয়ের হাতে অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেন বন্দী থাকলেও তাকে আসানসোল সংশোধনাগারে  গিয়ে জেলা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এরপর সায়গলকে দিল্লিতে তাদের সদর দপ্তরে নিয়ে যাওয়ার জন্য আবেদন জানিয়েছিল ইডি। সেই আবেদন খারিজ করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনকে দিল্লি নিয়ে যাওয়ার জন্য ইডি যে আবেদন করেছেন তাতে রীতিমতো মেজাজ হারিয়েছিলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। তিনি প্রশ্ন তুলেছিলেন,"কলকাতা থেকে কেন দিল্লি নিয়ে যেতে চাইছেন তদন্তকারী আধিকারিকরা? কোথায় কোথায় অভিযোগ দায়ের হয়েছে?"

গরু পাচার মামলায় অভিযুক্ত বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।এরপরেই একে একে গ্রেফতার করা হয়েছে সায়গল হোসেনকে। তদন্তে নেমে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা দাবি করেছে সায়গলের বিপুল পরিমাণে সম্পত্তি রয়েছে। আশেপাশে ইডি প্রশ্ন তুলেছিল কিভাবে একজন সরকারি কর্মীর এত টাকার সম্পত্তি হল। এ ছাড়াও গরু পাচার কান্ডের মূল অভিযুক্ত এনামুল হকের সঙ্গে সায়গলের কিভাবে সম্পর্ক হল এই বিষয়ে আরো তথ্য জানতে মরিয়া ইডি। তাই এই একাধিক প্রশ্নের উত্তর পেতে সায়গলকে দিল্লিতে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু  এই আবেদন খারিজ করে দিয়েছে দিল্লির বিশেষ আদালত। তবে ফের একবার নতুন করে আবেদন করতে বলা হয়েছিল ইডিকে। কিন্তু সেই আবেদনও ফের খারিজ করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তবে এবার অনুমতি মিলল। সায়গল হোসেনকে দিল্লি নিয়ে যাওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা রইল না এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের।