শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধি! ঘোড়ার গাড়িতে স্কুটি চাপিয়ে অভিনব বিক্ষোভে সামিল তৃণমূল

চৈত্রী আদক | মলয় দে

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ০৮:৩৩ পিএম | আপডেট: এপ্রিল ২৮, ২০২২, ০২:৩৩ এএম

পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধি! ঘোড়ার গাড়িতে স্কুটি চাপিয়ে অভিনব বিক্ষোভে সামিল তৃণমূল
পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধি! ঘোড়ার গাড়িতে স্কুটি চাপিয়ে অভিনব বিক্ষোভে সামিল তৃণমূল

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গত দু‍‍`বছর ধরে করোনা সংক্রমনের জেরে দেশের অর্থনৈতিক ভিত নড়ে গিয়েছিল। তার মধ্যে গোদের ওপর বিষফোঁড়া হয়ে দাঁড়ায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলস্বরূপ দেশজুড়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্য, গ্যাস সিলিন্ডার ও পেট্রোপণ্যের লাগাতার দাম বৃদ্ধি ঘটে। লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদে সামিল হন সাধারণ মানুষ। এবার এক অভিনব পদ্ধতিতে বিক্ষোভের ছবি দেখা গেল খোদ রাজ্যের বুকে।

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তৃণমূল কর্মী সমর্থকদের সঙ্গে বিক্ষোভে সামিল হলেন তৃণমূল বিধায়ক। বুধবার সন্ধ্যেয় শান্তিপুরের ফুলিয়া এলাকায় এই প্রতিবাদ মিছিলের আয়োজন করে শান্তিপুর ব্লকের বেলঘড়িয়া ২ নম্বর অঞ্চলের তৃণমূল-কংগ্রেস। এই মিছিলেই শতাধিক তৃণমূল কর্মী-সমর্থকদের সঙ্গে সামিল হন শান্তিপুরের তৃণমূল বিধায়ক ব্রজকিশোর গোস্বামী। এর পাশাপাশি বিক্ষোভ মিছিলে উপস্থিত থাকতে দেখা যায় শান্তিপুরের বেলঘড়িয়া ২ নম্বর অঞ্চলের তৃণমূল-কংগ্রেসের সভাপতি যুগল পাল, যুব তৃণমূল-কংগ্রেসের সভাপতি রাজু দাস ও বেলঘড়িয়া ২ নম্বর পঞ্চায়েতের প্রধান দীপক মন্ডল।

এদিন এক অভিনব উপায়ে এই প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়। দুটি ঘোড়ায় টানা গাড়ির উপর চাপানো হয় দুটি স্কুটি। পেট্রোপণ্যের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষের পক্ষে যে বাইক বা স্কুটি চালানো অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে তা বোঝাতেই এই অভিনব পদ্ধতিতে বিক্ষোভ দেখানো হয়।

তবে এই বিক্ষোভের মাধ্যমে কেবল পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিই নয়, রান্নার গ্যাস, নিত্যপ্রয়োজনীয় জিনিসের লাগাতার মূল্যবৃদ্ধির প্রতিবাদেও চড়াও হন তাঁরা। এই মিছিল প্রসঙ্গে শান্তিপুরের তৃণমূল বিধায়কের বক্তব্য, পেট্রোল-,ডিজেল, রান্নার গ্যাস ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বৃদ্ধির পেছনে একমাত্র কেন্দ্রই দায়ী। গোটা রাজ্য জুড়ে দফায় দফায় বিক্ষোভ প্রতিবাদ দেখানো হলেও ক্রমশই বেড়ে চলেছে পেট্রোপণ্য, গ্যাস সিলিন্ডার ও নিত্যদ্রব্যের দাম।

এছাড়াও কেন্দ্রীয় সরকারের কাছে তিনি প্রশ্ন তোলেন, এভাবে দিনের পর দিন রান্নার গ্যাসের দাম বাড়তে থাকলে গরিব খেটে খাওয়া মানুষ কোথায় গিয়ে দাঁড়াবে? তারা কী করে ১০০০ টাকা দিয়ে গ্যাস কিনবে? গ্যাস না কিনতে পারলে দু’বেলা ভাত ফুটিয়ে খাওয়ার মতো অবস্থাও তাদের থাকবে না। এর পাশাপাশি এদিন প্রতিবাদ মিছিলের মধ্যে দিয়ে তৃণমূল বিধায়ককে কেন্দ্রীয় সরকারের একাধিক নীতির বিরুদ্ধেও সরব হতে দেখা যায়।