শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সুখবর! ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের স্বার্থে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৯, ২০২২, ০৪:৩৫ পিএম | আপডেট: জুন ২৯, ২০২২, ১০:৩৫ পিএম

সুখবর! ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের স্বার্থে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার
সুখবর! ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের স্বার্থে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে ইতিমধ্যেই ইউক্রেন থেকে দেশে ফিরে এসেছেন ভারতীয় মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং-এর সমস্ত পড়ুয়া। ইউক্রেন ফেরত সেইসব পড়ুয়াদের জন্য নানা ব্যবস্থা গ্রহণ কড়া হয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকারের পক্ষ থেকে। মাঝপথে ফিরে আসা সেই সব পড়ুয়ারা যাতে বাকি পড়া দেশে থেকেই শেষ করতে পারেন, সেদিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে। সেই সঙ্গে এও জানানো হয়েছিল যে, নির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে মেডিক্যাল কলেজ এবং বিভাগীয় পড়াশোনায় তাঁরা অংশ নিতে পারবেন। 

এবার রাজ্য সরকারের পক্ষ থেকে নেওয়ায় হল আরও বড় পদক্ষেপ। বিশেষ করে সেই সমস্ত ইউক্রেন ফেরত পড়ুয়ারা যারা সেখানে মেডিক্যাল বিভাগে পড়াশোনা করছিলেন, তাঁরা তাঁদের অসুবিধা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নানা আলোচনা করেন। এরপর গতকালই নোটিশের মাধ্যমে তাঁদের উদ্দেশ্যে গ্রহণ করা নানা ব্যবস্থা সম্পর্কে জানিয়েছে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য এবং পরিবার সুরক্ষা দফতর। 

সেই জারি করা নোটিশে জানানো হয়েছে যে, যারা জরুরি সময়ে ইউক্রেন থেকে পড়া শেষ না করেই ফিরে এসেছেন, তাঁদের প্রতিনিধিত্বের দাবিতেই এই সুযোগ। যারা অনলাইনে নিজেদের প্রোফর্মা পূরণ করতে পারেননি, তাঁদের সুবিধায় এই বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে একটি লিংক, যাতে ক্লিক করলেই খুলে যাবে রাজ্য সরকারের একটি অ্যাপ্লিকেশন সাইট। এর মাধ্যমেই শুধুমাত্র প্র্যাক্টিকাল ক্লাসেই অংশগ্রহণ করা যাবে। তাতে ইউক্রেনের কলেজের নাম, যেখানে তাঁরা পড়ছিলেন এবং বাকি সব তথ্যের উল্লেখ করতে হবে। ইউক্রেন ফেরত এ রাজ্যের পড়ুয়াদের যাতে ডিগ্রি অর্জনে কোনও খামতি না থাকে, সেই জন্যই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। 

জানা গিয়েছে আগামী জুলাই মাসের ২ তারিখ পর্যন্ত খোলা থাকবে এই আবেদনের সাইট। তাও সময়মত নিজেদের আবেদন করার কাজটি সেরে ফেলার পরামর্শও দেওয়া হয়েছে। ডেন্টাল বিভাগেও পঠনরত পড়ুয়াদের ক্ষেত্রেও এই উদ্যোগ নেওয়া হয়েছে।