শুক্রবার, ০৩ মে, ২০২৪

উৎসবের মরশুমে ‍‍`সিত্রাং‍‍`-র চোখ রাঙানি! সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ০৮:৩৩ পিএম | আপডেট: অক্টোবর ২১, ২০২২, ০২:৩৩ এএম

উৎসবের মরশুমে ‍‍`সিত্রাং‍‍`-র চোখ রাঙানি! সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন
উৎসবের মরশুমে ‍‍`সিত্রাং‍‍`-র চোখ রাঙানি! সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন

এবার সুপার সাইক্লোনের ভয়ে সমস্ত সরকারি কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন। বৃহস্পতিবার নবান্নের তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য কালীপুজো ও দীপাবলিতে সরকারি কর্মীদের সমস্ত ছুটি বাতিল করা হল। পাশাপাশি যারা ছুটিতে রয়েছেন তাদেরকেও ২২ অক্টোবরের মধ্যে কাজে যোগ দিতে বলা হয়েছে।

সুপার সাইক্লোনের বিপর্যয় থেকে রক্ষা পেতে আগেভাগে কোমর বাঁধছে নবান্ন। ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাকে সতর্ক করা হয়েছে। আগামীকাল এই নিয়ে বৈঠক ডাকা হয়েছে। মুখ্যমন্ত্রী এদিন এই প্রসঙ্গে জানিয়েছেন,  "আকাশের দিকে তাকাতে হচ্ছে, যেভাবে ফোরকাস্ট হচ্ছে। কালীপুজো খুব বৃষ্টি হবে। সব কর্মীদের ছুটি বাতিল। আগামিকাল অফিসারদের নিয়ে বৈঠক আছে।"

কালীপুজোর সময় সুপার সাইক্লোন আছড়ে পড়তে পারে। আর তার জেরেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সম্ভাবনা রয়েছে দুর্যোগের। তাই আগেভাগেই বিশেষ কয়েকটি জেলাকে ইতিমধ্যেই সতর্ক করেছে নবান্ন। কালী পূজার সময় ঝড় দুর্যোগে যাতে কোনরকম দুর্ঘটনা না ঘটে, সেজন্য আগে থেকেই এই জেলাগুলিকে সচেতন করা হয়েছে।

নবান্নে তরফে সতর্কতা জারি করে জানানো হয়েছে, কালী পূজার সময় যাতে প্যান্ডেল গুলিকে মজবুত করা যায় সে বিষয়ে নজরদারি চালাতে হবে জেলা প্রশাসনকে। প্রয়োজনে পূজো কমিটিগুলির সঙ্গে জেলাশাসকদের কথা বলে বিশেষ নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। এছাড়াও বিপর্যয় মোকাবিলা দপ্তরও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার জেলাশাসকদের সাইক্লোন এর বিষয়ে সতর্ক করেছে।

বিশেষ করে দুই চব্বিশ পরগনা এবং হুগলি কে বিশেষ সতর্ক করা হয়েছে নবান্নের তরফে। এছাড়াও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলা গুলিকেও অগ্রিম যাবতীয় ব্যবস্থা নিয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে সুপার সাইক্লোন আছড়ে পড়লে উত্তর ও দক্ষিণ ২৪পরগনা এবং হুগলিতে তার প্রভাব সব থেকে বেশি পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে চলতি মাসের ২২ তারিখ একটি সাইক্লোন তৈরি হচ্ছে। যদিও এর গতিবিধি সম্পর্কে এখনো কোনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

যদিও হাওয়া অফিস জানিয়েছে, মনে করা হচ্ছে ২১ অক্টোবর থেকে তাণ্ডব চালাতে পারে এই সাইক্লোন। যার প্রভাবে ২২ ২৩ ও ২৪ অক্টোবর বৃষ্টি হতে পারে। অর্থাৎ কালী পুজোতেও যে বঙ্গে বৃষ্টির ধারা অব্যাহত থাকছে তা আরো একবার কার্যতো স্পষ্ট করল আলিপুর আবহাওয়া দপ্তর।