শুক্রবার, ১৭ মে, ২০২৪

‘মন দিয়ে কাজ করুন, মানুষের জন্য কাজ করুন’, শিলিগুড়িতে দাঁড়িয়ে স্পষ্ট বার্তা মমতার

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ২৭, ২০২২, ০৫:৩০ পিএম | আপডেট: মার্চ ২৭, ২০২২, ১১:৪০ পিএম

‘মন দিয়ে কাজ করুন, মানুষের জন্য কাজ করুন’, শিলিগুড়িতে দাঁড়িয়ে স্পষ্ট বার্তা মমতার
‘মন দিয়ে কাজ করুন, মানুষের জন্য কাজ করুন’, শিলিগুড়িতে দাঁড়িয়ে স্পষ্ট বার্তা মমতার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরবঙ্গ সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার অর্থাৎ আজই শিলিগুড়ির উত্তরা ময়দানে এক সরকারি অনুষ্ঠানে যোগ দেন তিনি। এই মঞ্চ থেকেই দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারের জন্য ১১ টি প্রকল্পের উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে এই ১১ টি প্রকল্পে রাজ্য সরকারের ব্যয় হয়েছে ১১০ কোটি টাকা। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘দুয়ারে সরকারের ক্যাম্পের মধ্য দিয়ে আমরা আপনাদের কাজ করে দিচ্ছি।’ জানা গিয়েছে, রাজ্যে মোট ১.৩৭ লক্ষ দুয়ারে ক্যাম্প হয়েছে। ৬ কোটি ৪৪ লক্ষ মানুষ দুয়ারে সরকারের ক্যাম্পে এসেছে। এর মধ্যে ৪ কোটি ৫০ লক্ষ মানুষ পরিষেবা পেয়েছেন।

এদিন শিলিগুড়িতে দাঁড়িয়ে জনপ্রতিনিধিদের উদ্দেশে স্পষ্ট বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘কথা কম, কাজ বেশি’। পাশাপাশি তিনি এও মনে করিয়ে দিলেন যে, সামনেই পঞ্চায়েত নির্বাচন। শিলিগুড়ির পুরভোটের মতোই শান্তিতে পঞ্চায়েৎ নির্বাচন করানোর কথাই বললেন। আজ শিলিগুড়ির গোঁসাইপুরে তিন জেলার ১১ টি সরকারি প্রকল্পের উদ্বোধন করে, তিনি জনপ্রতিনিধিদের উদ্দেশে বার্তা দিলেন। 

মুখ্যমন্ত্রীর কথায়, ‘মন দিয়ে কাজ করুন। মানুষের জন্য কাজ করুন।’ তাঁর আরও সংযোজন, ‘আমার কোনও ছুটি নেই। উত্তরবঙ্গে থাকি কিংবা দক্ষিণবঙ্গে থাকি, আমাকে রোজ কাজ করতে হয়। কারণ মানুষ আমাকে দায়িত্ব দিয়েছে। মানুষের জন্য আমি এখানে।’ এদিন গৌতম দেব- সহ একাধিক নেতার নাম করে বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত প্রতিনিধিদের উদ্দেশেও বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

শিলিগুড়িতে সদ্য মিটেছে পুরভোট। এই পুরভোটের প্রশংসায় পঞ্চমুখ মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, ‘খুব শান্তিতে ভোট হয়েছে শিলিগুড়িতে। রক্ত ঝরেনি। কেউ বলতে পারবে না, একটা ভোটও এদিক-ওদিক হয়েছে।’ পুরভোটের সূত্র ধরে পঞ্চায়েত ভোট নির্বিঘ্নে, শান্তিতে করার পরামর্শ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, ‘পরের বছর পঞ্চায়েত ভোট। পঞ্চায়েতের প্রতিনিধিদের বলব, তার আগে কাজ শেষ করুন। কথা কম বলে কাজ করুন। কাজ করে বলুন। তার আগে নয়।’ শিলিগুড়িতে দাঁড়িয়ে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড়ের পঞ্চায়েতের ভোটের ইঙ্গিত দিলেন। পাহাড়ে পঞ্চায়েত ভোট প্রসঙ্গে তিনি বলেন, ‘পাহাড়ে পঞ্চায়েত ভোট করাতে চায় রাজ্য। কিন্তু আইনি জটিলতা রয়েছে।’ উল্লেখ্য, পাহাড়ে রয়েছে দ্বিস্তর পঞ্চায়েত ব্যবস্থা। কেন্দ্রকে সেই কারণে আইন বদলে, পাহাড়েও ত্রিস্তর পঞ্চায়েত চালুর আবেদন করেছে রাজ্য সরকার। শিলিগুড়িতে দাঁড়িয়ে সেই কথাই বললেন মুখ্যমন্ত্রী। 

অন্যদিকে, এদিন মুখ্যমন্ত্রী রামপুরহাট কাণ্ড নিয়েও বিজেপির বিরুদ্ধে সরব হন। মুখ্যমন্ত্রীর কথায়, ‘তিনদিন আগে ১০ জন বাইরে পুড়ে মারা গেল। খুন, মৃত্যু সবটাই খারাপ। আমি সমর্থন করছি না। বিহারে বডি এল। কোনও চ্যানেল তো কথা বলল না। কীভাবে পুড়ে মারা গেলেন, সত্যি পুড়ে মারা গেলেন নাকি পুড়িয়ে দেওয়া হল তা নিয়ে তো কোনো কথা হল না? কেরল থেকে ছ’দিন আগে চারটে দেহ এল। কই সিপিএম নেতারা কিছু তো বললেন না? খালি মমতা বন্দ্যোপাধ্যায়কে গালাগাল দেওয়া কাজ হয়েছে? কী কংগ্রেস নেতারা, আপনাদের রাজ্য থেকে ফিরে আসছে মৃতদেহ কোনও কথা নেই? বিজেপি ভুলে গেছে কাশ্মীর থেকে মুর্শিদাবাদে ফিরে এল আপেলের চাষ করতে যাওয়া একটার পর একটা মৃতদেহ। কখনও মুর্শিদাবাদে এসেছে, কখনও মালদহে এসেছে, কখনও নদিয়ায় এসেছে। তারপর তো পরিবারগুলোর দিকে ফিরেও তাকাওনি।’

বগটুই প্রসঙ্গে মমতা আরও বলেন, ‘আমি মানছি পুলিশের ভুল ছিল প্রথমে। খুন হওয়ার পর ওদের আশঙ্কা করা উচিত ছিল কিছু একটা ঘটতে পারে। পুলিশের ভুল আছে, আমরা তার জন্য ব্যবস্থাও নিয়েছি। এসডিপিও, ওসিকে তার জন্য সরানো হয়েছে। ২২ জন গ্রেফতার হয়েছে। তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতিকেও গ্রেফতার করা হয়েছে। সবাই জানে সব তৃণমূলের লোকেরাই গ্রেফতার হয়েছে।’

তিনি বলেন, ‘কেউ কেউ যখন নিজেকে সামলাতে পারে না তখন হামলার পথ বেছে নেয়। আমি দায়িত্ব নিয়ে বলছি, রামপুরহাটে ষড়যন্ত্র হয়েছে। বাংলায় বদনাম মানব না। বাইরে থেকে এসে চ্যানেল করে বাংলার বদনাম করা হচ্ছে। আগামী দিনে এর ফয়সলা মানুষ করে দেবে।’