শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আগামী বছর কবে হবে মাধ্যমিকের টেস্ট? জানিয়ে দিল মধ্য শিক্ষা পর্ষদ

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ০৯:৫৩ পিএম | আপডেট: মার্চ ৩১, ২০২২, ০৩:৫৩ এএম

আগামী বছর কবে হবে মাধ্যমিকের টেস্ট? জানিয়ে দিল মধ্য শিক্ষা পর্ষদ
আগামী বছর কবে হবে মাধ্যমিকের টেস্ট? জানিয়ে দিল মধ্য শিক্ষা পর্ষদ / প্রতীকী ছবি

আগামী বছর মাধ্যমিকের (Madhyamik) টেস্ট পরীক্ষা কবে হবে, তা জানিয়ে দিল মধ্য শিক্ষা পর্ষদ। বুধবারই আগামী মাধ্যমিকের টেস্ট পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশিত হল। সেখানেই জানানো হল, দশম শ্রেণির টেস্ট পরীক্ষা নেওয়ার সময়সীমা। শুধু তাই নয়, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত সামেটিভ মূল্যায়ণের একটি সময়সূচীও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বুধবার, মধ্য শিক্ষা পর্ষদের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হল, ২০২২ সালের ১৭ নভেম্বরের আগে আগামী মাধ্যমিকের টেস্ট পরীক্ষা বা থার্ড সামেটিভ শুরু করা যাবে না। তবে টেস্ট পরীক্ষা শেষ করতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। অর্থাৎ, ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নেওয়ার সময়সীমা ১৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বর, ২০২২। সব মিলিয়ে টেস্ট পরীক্ষা নেওয়ার জন্য মোট ১২ দিন সময় পাবে স্কুলগুলি।

বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, মে মাসের ৭ তারিখের মধ্যে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম সামেটিভ নিতে হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত দ্বিতীয় সামেটিভ নিতে হবে ২০ অগাস্টের মধ্যে। আর ষষ্ঠ থেকে নবম শ্রেণির তৃতীয় সামেটিভ ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে নিতে হবে। প্রত্যেক স্কুলকে নিজেদেরই প্রশ্নপত্র তৈরি করতে হবে। প্রশ্নপত্র তৈরির সময় সিলেবাস এবং নম্বর বণ্টনের বিষয়গুলির উপর নজর দিতে হবে। প্রশ্নপত্রের একেবারে উপরে নির্দিষ্ট স্কুলের নাম লেখা থাকবে।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের অধীনে থাকা রাজ্যের সকল স্কুলেই এই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। বলাই বাহুল্য, করোনা আবহে দীর্ঘ দিন বন্ধ থাকার পর ফের স্কুল খুললেও ছাত্রছাত্রীদের শিক্ষার উপর দীর্ঘকালীন স্কুল বন্ধের প্রভাব দেখা গিয়েছে। তাই এই পরিস্থিতিতে স্কুলের পঠনপাঠনকে স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনার চেষ্টাই করছে মধ্য শিক্ষা পর্ষদ।