সোমবার, ২০ মে, ২০২৪

এই সময়ের মধ্যেই সম্পন্ন করতে হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষা! সময়সূচি ঘোষণা পর্ষদের

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ১১:০৭ এএম | আপডেট: মার্চ ৩০, ২০২২, ০৫:০৭ পিএম

এই সময়ের মধ্যেই সম্পন্ন করতে হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষা! সময়সূচি ঘোষণা পর্ষদের
এই সময়ের মধ্যেই সম্পন্ন করতে হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষা! সময়সূচি ঘোষণা পর্ষদের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গত দু’বছর ধরে করোনার বাড়বাড়ন্তের শিকার হয়েছিল প্রতিটি সাধারণ মানুষ। বিপর্যস্ত হয়েছিল জনজীবন। ছাত্র জীবনেও যার প্রভাব পড়েছিল সুদুরপ্রসারীভাবে। দীর্ঘদিন বন্ধ ছিল স্কুল-কলেজ। বন্ধ ছিল পরীক্ষাও। সংক্রমণ কমতেই ফের খুলেছে স্কুল-কলেজের দরজা। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে মাধ্যমিক পরীক্ষা। দোরগোড়ায় উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। এবার ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা ও দশম শ্রেণীর টেস্ট পরীক্ষার সূচিও ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ।

গত বছর নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হলেও প্রথম থেকে অষ্টম শ্রেণীর অফলাইন ক্লাস বন্ধই ছিল। পরবর্তীকালে সংক্রমণ কমতে শুরু হয়েছে প্রি-প্রাইমারি, প্রাইমারি এবং প্রথম থেকে অষ্টম শ্রেণির ক্লাস। এরপর ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণীর টেস্ট পরীক্ষা কবে নাগাদ হবে তার সময়সূচি ঘোষণা করা হলো মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে।

পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে চলতি বছর থেকে স্কুলে বসেই কাগজে কলমে প্রত্যেকটি পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। এই প্রসঙ্গে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সামেটিভ পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। এরপরই মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন জুনিয়র হাই স্কুল, মাধ্যমিক স্কুল এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলিকে চিঠি পাঠানো হয়েছে।

স্কুলগুলিকে পাঠানো চিঠিতে বলা হয়েছে আগামী ৭ মে’র মধ্যেই সম্পন্ন হতে হবে প্রথম সামেটিভ পরীক্ষা। দ্বিতীয় সামেটিভ পরীক্ষা শেষ করতে হবে আগামী ২০ আগস্টের মধ্যে। এবং ৭ ডিসেম্বরের মধ্যে তৃতীয় সামেটিভ পরীক্ষার কাজ শেষ করতে হবে। পাশাপাশি ২০২৩-এর মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষার সময়সীমা বেঁধে দিয়ে জানানো হয়েছে আগামী ৩০ নভেম্বরের মধ্যেই তা শেষ করতে হবে।

করোনা আতঙ্ক কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে জনজীবন। কোভিড বিধি মেনেই চালু হয়েছে অফলাইন ক্লাস। সমস্ত রকম সুরক্ষা মেনেই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে মাধ্যমিক পরীক্ষাও। দীর্ঘ দু’বছর পর আবার ক্লাসরুমে বসে পরীক্ষা দিতে পড়ুয়াদের কিছুটা জড়োতা হয়তো থাকবে। কিন্তু সেই জড়োতা কাটিয়ে সুষ্ঠুভাবে সমস্ত শ্রেণীর পরীক্ষা সম্পন্ন হবে বলে আশা করছে বিশেষজ্ঞ মহল।