বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

‘এই ভুল কী করে হয়’! যোগীরাজ্যে জাতীয় সঙ্গীতে ‘উৎকল’ ও ‘বঙ্গ’ বাদ নিয়ে সরব মমতা

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৫:২০ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২, ১১:২০ পিএম

‘এই ভুল কী করে হয়’! যোগীরাজ্যে জাতীয় সঙ্গীতে ‘উৎকল’ ও ‘বঙ্গ’ বাদ নিয়ে সরব মমতা
‘এই ভুল কী করে হয়’! যোগীরাজ্যে জাতীয় সঙ্গীতে ‘উৎকল’ ও ‘বঙ্গ’ বাদ নিয়ে সরব মমতা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ স্কুলের পাঠ্য বইতে জাতীয় সংগীতকে বিকৃত করে ছাপার অভিযোগ উঠছে যোগী রাজ্যের বিরুদ্ধে। এর জেরে বিতর্কের মুখে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। সংবাদ সংস্থা সূত্রের খবর, উত্তরপ্রদেশের প্রায় আড়াই থেকে ৩ লাখ স্কুলের বইতে বিকৃত করে জাতীয় সংগীতকে ছাপা হয়েছে। সেখানে পাঠ্য বইতে ‘উৎকল’ এবং ‘বঙ্গ’ শব্দ দুটিকে বাদ দেওয়া হয়েছে বলেই দাবি করা হয়েছে সংবাদ সংস্থার তরফে। এবার এই বিতর্কে বৃহস্পতিবার মুখ খুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন খড়গপুর স্টেডিয়ামে সরকারি অনুষ্ঠানের মঞ্চ থেকে তিনি প্রশ্ন করেন, ‘এটা মারাত্মক ভুল। এই ভুল হয় কী করে?’ এদিন অনুষ্ঠানের শেষে জাতীয় সঙ্গীত গেয়ে সেই ভুল ঠিক করে দেওয়ার কথাও বলেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, উত্তরপ্রদেশের সরকারি স্কুলগুলিতে পড়ুয়াদের বিনামূল্যে পাঠ্য বই দিয়ে থাকে যোগী আদিত্যনাথের সরকার। সেই মতো নিয়ম অনুযায়ী, গত এপ্রিলে শিক্ষাবর্ষের শুরুতে পড়ুয়াদের মধ্যে বই বিতরণ করা হয়। এরপরই ভুল নজরে আসে সকলের। তাতে দেখা যায়, পঞ্চম শ্রেণির হিন্দি পাঠ্য বইয়ের শেষ পাতায় যে জাতীয় সংগীত ছাপা হয়েছে, তাতে ভুল রয়েছে। ‘জন গণ মন’ থেকে ‘উৎকল’, ‘বঙ্গ’ শব্দ দুটি বাদ পড়েছে। ভুল সামনে আসতেই শোরগোল পড়ে যায়।

এদিন সেই প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘জাতীয় সঙ্গীত থেকে উৎকল বঙ্গ নাকি বাদ দেওয়া হয়েছে বলে শুনছিলাম।’ বিষয়টিতে তিনি দুঃখ পেয়েছেন বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘জানি না এখন কী পরিস্থিতি। ওরা বলেছেন ভুল হয়ে গিয়েছে।’ এরপরই তিনি বলেন, ‘যদি ভুল হয়ে থাকে, এই ধরনের ভুল হওয়া উচিত নয়। এই ভুল মারাত্মক ভুল। এই ভুল হয় কী করে’।

জানা গিয়েছে, সূত্রের খবর, ওই বইগুলি কৌশাম্বির স্কুলগুলিতে বিলি করা হয়েছিল। উত্তরপ্রদেশের প্রায় আড়াই থেকে ৩ লাখ স্কুলের বইতে বিকৃত করে জাতীয় সংগীতকে ছাপা হয়েছে। ভুল নজরে পড়ার সঙ্গে সঙ্গেই ওই বলি বিতরণ করা বন্ধ করে দেয় উত্তরপ্রদেশ প্রশাসন। পাশাপাশি ওই ভুল কীভাবে হল, সেই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, উত্তরপ্রদেশ প্রশাসন সূত্রে খবর, এই ভুল সরকারের পক্ষে করা হয়নি। ভুল করেছে প্রকাশক সংস্থা। সেই ভুল নজরে আসার পরেই ওই ভুলে ঠিক করে দেওয়া হয়েছে বলেই জানানো হয়েছে উত্তরপ্রদেশ প্রশাসনের পক্ষ থেকে। পাশাপাশি এই বিষয়ে তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগ সামনে আসায়, সেই বিষয়টিকে হালকাভাবে নিচ্ছে না আদিত্যনাথের সরকার। জাতীয় সঙ্গীতে ভুলে ভরা বইগুলি স্কুলে বিতরণ করার আগে কেন তা পরীক্ষা করে দেখলেন না, দায়িত্বে থাকা সংশ্লিষ্ট আধিকারিক? তা কৌশাম্বীর শিক্ষা অফিসারের কাছে জানতে চেয়েছে উত্তরপ্রদেশ প্রশাসন। এই বিষয়ে তাঁকে নোটিসও ধরানো হয়েছে। সেই বিতর্কেই এবার মুখ খুললেন বাংলার মুখ্যমন্ত্রী।