শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‘মালবাজারের ঘটনাটি খুবই দুঃখজনক ঘটনা’! নিহতদের পরিবারের সঙ্গে দেখা করবেন মুখ্যমন্ত্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৪:৩০ পিএম | আপডেট: অক্টোবর ১৭, ২০২২, ১০:৩০ পিএম

‘মালবাজারের ঘটনাটি খুবই দুঃখজনক ঘটনা’! নিহতদের পরিবারের সঙ্গে দেখা করবেন মুখ্যমন্ত্রী
‘মালবাজারের ঘটনাটি খুবই দুঃখজনক ঘটনা’! নিহতদের পরিবারের সঙ্গে দেখা করবেন মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজই তিনদিনের উত্তরবঙ্গ সফরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দুপুরে কলকাতা বিমানবন্দর থেকে মালবাজারের উদ্দেশে রওনা দেন তিনি। মালে দুর্ঘটনার পর এই প্রথম মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ কর্মসূচি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, তিনি এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের সঙ্গে দেখা করবেন।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রতি বছরই আমি যাই। মালবাজারের যে ঘটনাটি ঘটেছে খুবই দুঃখজনক ঘটনা। আমি সঙ্গে সঙ্গে বলেছি। উদয়ন গুহ, বুলুচিকি বরাইক, মিউনিসিপ্যালিটির চেয়ারম্যান সকলে পড়ে থেকে কাজ করেছে। যেহেতু আমাদের কার্নিভাল ছিল বলে আমার পক্ষেও জায়গা ছাড়া সম্ভব হয়নি। তাই আজকে আমি মালবাজার যাব। কাল ওদের সঙ্গে একটু দেখা করব। বিশেষ করে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার। ওখান থেকে উত্তরকন্যা বেরিয়ে যাব। পরশুদিন উত্তরবঙ্গে বিজয়া সম্মিলনী করব এই পর্যন্ত।’

প্রসঙ্গত উল্লেখ্য, জলপাইগুড়ি জেলার মালবাজারের মাল নদীতে দুর্গা পুজোর দশমীর দিন হড়পা বাণে মারা যান ৮ জন। পাশাপাশি ওই ঘটনায় অনেকে আহতও হয়েছেন। এরপর নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রীর দফতর থেকে আর্থিক সাহায্যও ঘোষণা করা হয়। এই ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই রাজ্যের তৃণমূলশাসিত সরকারকে কাঠগড়ায় তুলেছে বিরোধীরা।

বিরোধীদের তরফে অভিযোগ, মাল নদীতে হড়পা বানের ঘটনা নতুন কিছু নয়। তারপরেও প্রশাসনের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি। বিশেষ করে যখন দুর্গা প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে যখন নদীর ধারে বহু মানুষের সমাগম হয়েছিল, সেখানে প্রশাসন কেন নজরদারি বাড়ানোর সঙ্গে সঙ্গে আরও জোরালো করল না? এই প্রশ্নই তোলে বাম থেকে বিজেপি সব রাজনৈতিক দল। অন্যদিকে, শাসকদল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে মুখপাত্র কুণাল ঘোষকে বলতে শোনা গিয়েছে, যে কোনও মৃত্যুই দুর্ভাগ্যজনক নয়। কিন্তু সেদিন বারবার মাইকে হড়পা বানের জন্য সতর্কবার্তা ঘোষণা করার পরেও কেন লোকজন সরে যাননি, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। এই বিতর্কের আবহেই মঙ্গলবার দুর্গত ও নিহতদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করবেন মুখ্যমন্ত্রী।

জানা গিয়েছে, মালবাজারে রাতে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার আদর্শ বিদ্যালয়ের মাঠে প্রশাসনিক সভা রয়েছে মুখ্যমন্ত্রীর। সেই সভা থেকেই মালে দুর্ঘটনায় নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে কথা বলবেন তিনি। এরপর ১৯ অক্টোবর শিলিগুড়ির কাওয়াখালিতে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বিজয়া সম্মিলনীতে অংশ নেওয়ার কথা তাঁর। সূত্রের আরও খবর, উত্তরবঙ্গের সমস্ত জেলার ক্লাবগুলিকে সেখানে আমন্ত্রণ জানানো হচ্ছে। বিজয়া সম্মিলনীতে প্রায় ৩০ হাজার আমন্ত্রিত থাকার কথা।