সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

বিজেপির ডাকা ১২ ঘণ্টার বনধের তেমন প্রভাব নেই রাজ্যে! স্বাভাবিক জনজীবন

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ০৯:৫২ এএম

বিজেপির ডাকা ১২ ঘণ্টার বনধের তেমন প্রভাব নেই রাজ্যে! স্বাভাবিক জনজীবন
বিজেপির ডাকা ১২ ঘণ্টার বনধের তেমন প্রভাব নেই রাজ্যে! স্বাভাবিক জনজীবন

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রবিবার রাজ্যের ১০৮ পুরসভার ভোট সম্পন্ন হয়েছে। রাজ্য পুলিশ দিয়েই ভোট হয়েছে এই ১০৮ পুরসভায়। এদিকে, রাজ্য প্রশাসন যতই বলুক না কেন ভোট শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়েছে, বিরোধী শিবির তা মানতে নারাজ। বিভিন্ন জায়গা থেকে অশান্তির খবর এসেছে। কামারহাটি, ধুলিয়ান, ভাটপাড়া, জয়নগর, সোনামুখী, বহরমপুরের মতো জায়গায় অশান্তি হয়েছে। এক হাজারের বেশি অভিযোগ এসেছে। পাশাপাশি অশান্তিতে জড়িত থাকার অভিযোগে অনেককেই আটক করেছে রাজ্য পুলিশ।

এদিকে, আজ পুরভোটে সন্ত্রাসের অভিযোগে ১২ ঘণ্টার বনধের ডাক দিয়েছে রাজ্য বিজেপি। আজ সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বনধ ডাকা হয়েছে। এদিকে, বিজেপি সূত্রে খবর, আজ বনধ সফল করতে রাজ্যের সবত্র বিজেপি কর্মীরা পথে নামবেন। শুধু বিজেপিই নয়, পুরভোটে রাজ্যের শাসকদলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে কংগ্রেস এবং সিপিএমও। তবে, তৃণমূল স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, তারা বনধের বিরোধিতা করেছে।  

বিরোধীদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে, ভোটের নামে প্রহসন হয়েছে। কোথাও ভুয়ো ভোটার, কোথাও ছাপ্পা ভোটের অভিযোগ উঠল। এমনকি বাদ গেল না এভিএম ভাঙচুর। গুলিও চলেছে বলে অভিযোগ। গতকালই ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বনধের ঘোষণা করে রাজ্য বিজেপি নেতৃত্ব। তবে, নবান্নের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে, বনধ সরকারের নীতি বিরুদ্ধ। তাই কোনও বনধ করা যাবে না। আরও জানানো হয় যে, সোমবার রাজ্যের সমস্ত কিছু খোলা থাকবে। এ বিষয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ কড়া হয় রাজ্য সরকারের পক্ষ থেকে। 

এদিকে, আজ বনধের তেমন কোনও প্রভাব পড়েনি এখনও পর্যন্ত। তবে, সকাল থেকেই জায়গায় জায়গায় বিজেপির বনধ পালন করার চেষ্টাও হয়েছে। বিজেপির ডাকা বনধে ব্যারাকপুর শিল্পাঞ্চলে এখনও পর্যন্ত রাস্তায় যানবাহন চলচাল করছে বলেই জানা গিয়েছে। যদিও জুটমিলগুলো খোলা থাকলেও, কর্মী সংখ্যা কম।

আবার বিজেপি ডাকা আজকের বনধে কোচবিহারে পাওয়ার হাউস চৌপথি এলাকায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার একটি বাস আটকে বিক্ষোভ দেখায় কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক নিখিল রঞ্জন দে-সহ বিজেপি কর্মী সমর্থকরা। বেশ কিছুক্ষণ ধরে এই বিক্ষোভ চলে। পরে কোচবিহার কোতোয়ালি থানার পুলিসহ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে এবং যান চলাচল শুরু হয়। 

এদিকে, সকাল থেকে দক্ষিণ ২৪ পরগণা জেলায় বনধের তেমন কোনও বিশেষ প্রভাব পড়েনি। ক্যানিং-এ তেমন প্রভাব পড়েনি। সকাল থেকে রাস্তায় দাঁড়িয়ে ট্রাফিক পুলিস কর্মীরা। স্বাভাবিক রয়েছে যান চলাচল। ট্রেনও চলছে। আজ বিজেপির বন ধে হাওড়া ব্রিজের অবস্থাও স্বাভাবিক। হাওড়া ব্রিজ,দ্বিতীয় হুগলী সেতু ও অন্যান্য রাস্তায় যান চলাচল স্বাভাবিক। ট্রেনও স্বাভাবিকভাবেই চলছে অন্যান্য দিনের মতোই।

আজ সকালে হুগলি স্টেশনে ট্রেন অবরোধ করল বিজেপি। ডাউন বর্ধমান লোকাল আটকে দিয়ে রেললাইনে নেমে বিক্ষোভ বিজেপি কর্মীদের।

অন্যদিকে, দক্ষিণ দিনাজপুরে বালুরঘাট স্টেট বাস স্ট্যান্ডে বিজেপির কর্মী রাস্তা অবরোধ করার চেষ্টা করলে পুলিশের সঙ্গে ধ্বস্তাধ্বস্তি হয়। কয়েকজনকে আটকও করে পুলিশ। এর জেরে কিছুক্ষণের জন্য বাস চলাচল থেমে যায়। এখন আবার চলছে। এখনও পর্যন্ত বনধের তেমন কোনও বড় প্রভাব না পড়লেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কী দাঁড়ায় পরিস্থিতি সেটাই দেখার।