শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

Corona Update West Bengal: গত ২৪ ঘণ্টায় ফের বাড়ল রাজ্যে করোনা সংক্রমণ! কয়েকদিন পর, বাংলায় একদিনে করোনায় মৃত ১

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৬, ২০২২, ০৭:৫৯ পিএম | আপডেট: মে ৭, ২০২২, ০১:৫৯ এএম

Corona Update West Bengal: গত ২৪ ঘণ্টায় ফের বাড়ল রাজ্যে করোনা সংক্রমণ! কয়েকদিন পর, বাংলায় একদিনে করোনায় মৃত ১
গত ২৪ ঘণ্টায় ফের বাড়ল রাজ্যে করোনা সংক্রমণ! কয়েকদিন পর, বাংলায় একদিনে করোনায় মৃত ১ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের করোনা পরিস্থিতি এখনও অনেকটাই নিয়ন্ত্রণে। রাজ্যের করোনা গ্রাফ এখন স্বস্তি দিচ্ছে। খুলে গেছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। ফের স্বাভাবিক হচ্ছে জনজীবন। এদিকে, রাজ্যের করোনা গ্রাফ নিয়ন্ত্রণে থাকলেও, গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের অতি সামান্য বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থতার সংখ্যাও সামান্য বাড়ল। আজও মৃত্যুশূন্য বাংলা। টিকাকরণ এবং করোনা বিধিনিষেধের জোরে রাজ্য এখন সুস্থতার পথে এগোচ্ছে ক্রমশ। এদিকে, গত ১ এপ্রিল থেকেই করোনাবিধি উঠে গেছে। যদিও মাস্ক পরা এখনও বাধ্যতামূলক।

রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৮ জন। গতকালের থেকে অতি ফের বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। গতকাল রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৩৬ জন। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা, ২০ লক্ষ ১৮ হাজার ৪৮৯ জন। রাজ্যে এই মুহূর্তে করোনার পজিটিভিটি রেট দাঁড়িয়েছে ০.৫৫ শতাংশে।

অন্যদিকে, বেশ কয়েকদিন রাজ্য করোনায় মৃত্যু শূন্য থাকার পর, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় একজনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা ২১ হাজার ২০৩ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৮ জন। এখনও পর্যন্ত রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ১৯ লক্ষ ৯৬ হাজার ৮৬৪ জন। সুস্থতার হার ৯৮.৯৩ শতাংশ। 

করোনার মোকাবিলায় জারি রয়েছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১ লক্ষ্য ১৮ হাজার ৯০৬ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৮ হাজার ৬৫২ জনের করোনা পরীক্ষা হয়েছে। ধীরে ধীরে সুস্থতার পথেই এগোচ্ছে রাজ্য।

দেশের অন্যান্য রাজ্যে বিশেষ করে রাজধানী দিল্লিতে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও, বাংলায় এখনও নিয়ন্ত্রণেই রয়েছে সংক্রমণ। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সার্বিক করোনা পরিস্থিতি ও সংক্রমণ রুখতে প্রস্তুতি সম্পর্কে জানতে সম্প্রতি রাজ্যের সমস্ত মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে করেছিলেন। তিনি জানিয়েছেন, টিকাকরণের উপর আরও বেশি করে জোর দিতে হবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকরণই একমাত্র উপায়। তাই আগামীদিনে টিকাকরণ এবং বুস্টার ডোজের উপর আরও জোর দিতে হবে। এর পাশাপাশি শিশুদের জন্য স্কুলে স্কুলে বিশেষ টিকাকরণ অভিযানও চালানো হবে। এদিকে, স্বস্তির খবর দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। ICMR-এর বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, করোনা সংক্রমণ বাড়লেও, এতে ভয়ের বা উদ্বেগের কোনও কারণ নেই। পাশাপাশি কোভিডের চতুর্থ ঢেউয়ের আশঙ্কাও আপাতত নেই বলেই জানিয়েছেন তাঁরা।