রবিবার, ০৫ মে, ২০২৪

স্কুল ক‍‍`টায় শুরু হবে? ক্লাসের টাইম কী? কড়া নির্দেশ জারি মধ্যশিক্ষা পর্ষদের

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০২:০৭ পিএম | আপডেট: ডিসেম্বর ২৩, ২০২২, ০৮:০৭ পিএম

স্কুল ক‍‍`টায় শুরু হবে? ক্লাসের টাইম কী? কড়া নির্দেশ জারি মধ্যশিক্ষা পর্ষদের
স্কুল ক‍‍`টায় শুরু হবে? ক্লাসের টাইম কী? কড়া নির্দেশ জারি মধ্যশিক্ষা পর্ষদের

হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরই শুরু হচ্ছে এক নতুন বছর। আর প্রতিবারের মতো এবারও বছরের শেষ ক`টা দিন ফুরোনোর আগেই নতুন বছরের জন্য বার্ষিক ক্যালেন্ডার প্রকাশ করেছে নবান্ন। যেখানে আগামী বছরের জানুয়ারি মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত রাজ্য সরকারি কর্মচারীদের জন্য কোন মাসে কত দিন ছুটি রয়েছে, তা তুলে ধরা হয়েছে। পাশাপাশি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে নতুন বছরের স্কুলের ছুটির তালিকাও প্রকাশ করে দেওয়া হয়েছে। সেই তালিকায় নতুন বছরে কবে কবে স্কুল ছুটি থাকবে তা জানানো হয়েছে।

পর্ষদের তরফ থেকে ২০২৩ শিক্ষাবর্ষের ছুটির তালিকা প্রকাশ করে জানানো হয়েছে, নতুন বছরে মোট ৬৫ দিন ছুটি থাকবে স্কুল। পর্ষদের তালিকা থেকে জানা যাচ্ছে ২০২৩-এ রবিবার বাদে ১০ দিন গরমের ছুটি পাওয়া যাবে। এছাড়াও পুজোর ছুটিও বেড়েছে। রবিবার বাদে পুজোর ছুটি থাকবে ২৬ দিন। তবে প্রয়োজন পড়লে এই সকল ছুটির দিন পরিবর্তন করা হতে পারে বলেও জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

পর্ষদের তরফে জানানো হয়েছে,  রাজ্যের বিভিন্ন জেলার বিশেষ বিশেষ এলাকায় অবস্থিত বিদ্যালয়গুলির ভৌগোলিক বৈশিষ্ট্য, আঞ্চলিক উৎসব বা প্রথার বিভিন্নতা, প্রাকৃতিক দুর্যোগজনিত ঘটনা অনুযায়ী ছুটির দিনগুলি পরিবর্তিত হতে পারে। যদিও ছুটির দিনগুলি পরিবর্তিত হলে সেক্ষেত্রে আগে থেকে পরিচালন সমিতি এবং প্রশাসনের অনুমতি নিতে হবে। একইসঙ্গে যতই ছুটি দেওয়া হোক বছরে মোট ছুটির সংখ্যা কোনভাবেই ৬৫-র বেশি করা যাবে না।

এসবের পাশাপাশিই মধ্য শিক্ষা পর্ষদের তরফে ২০২৩ সালে শিক্ষাবর্ষ নিয়েও নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। যেখানে নতুন শিক্ষাবর্ষে স্কুলের টাইম কখন, ক্লাসের টাইম কটায়, ইত্যাদি বিষয়ে জানানো হয়েছে। পর্ষদের সেই নির্দেশিকায় স্পষ্টভাবে বলা হয়েছে, স্কুল শুরু হবে সকাল ১০:৪০ মিনিটে। প্রথমে শুরু হবে প্রার্থনা। প্রার্থনার জন্য বরাদ্দ থাকবে ১০ মিনিট। এরপর সকাল ১০টা ৫০ মিনিট থেকে শুরু হবে ক্লাস। দিনে মোট আটটি ক্লাস হবে। স্কুল চলবে বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত।

স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের ১০টা ৪০ মিনিটের আগে স্কুলে উপস্থিত হতে হবে। কেউ ১০টা ৫০ মিনিটের পর স্কুলে উপস্থিত হলে তাকে লেট মার্ক করা হবে। এছাড়াও শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে স্কুলের কোনও অশিক্ষক কর্মী যদি ১১:০৫ মিনিটের মধ্যেও উপস্থিত না হতে পারেন তাহলে তাকে সেই দিনের জন্য অনুপস্থিত বলে গণ্য করা হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, ক্লাস চলাকালীন শিক্ষক-শিক্ষিকারা কোনোভাবেই মোবাইল ফোনে কথা বলতে পারবেন না। পাশাপাশি তাদের স্কুলের ভিতর এবং বাইরে সতর্ক থাকতে হবে যাতে নিজেদের পদের কোনও অসম্মান না হয়। নির্দেশিকা অনুযায়ী এই নিয়মগুলি কড়া ভাবে মানতে হবে শিক্ষক-শিক্ষিকাদের।