শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

প্রথম আদিবাসী হিসেবে মিস ইন্ডিয়ার ফাইনালে প্রতিনিধিত্ব রিয়া তিরকের! গড়লেন ইতিহাস

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৮:১১ পিএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ০২:১১ এএম

প্রথম আদিবাসী হিসেবে মিস ইন্ডিয়ার ফাইনালে প্রতিনিধিত্ব রিয়া তিরকের! গড়লেন ইতিহাস
প্রথম আদিবাসী হিসেবে মিস ইন্ডিয়ার ফাইনালে প্রতিনিধিত্ব রিয়া তিরকের! গড়লেন ইতিহাস

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ প্রথম আদিবাসী হিসেবে বিউটি পেজেন্টে যোগদান করেছিলেন রিয়া তিরকে। এত বড় একটি জাতীয় প্রতিযোগিতার মঞ্চে অংশ নিয়ে নজিরও গড়লেন তিনি। স্বাধীনতার পর ৭৫ বছরের মাথায় এই প্রথমবারের মতো মিস ইন্ডিয়ার ফাইনালে প্রতিনিধিত্ব করলেন রিয়া তিরকে।

মিস ইন্ডিয়া ২০২২-এর খেতাব জিতেছেন কর্নাটকের ২১ বছর বয়সি সিনি শেট্টি। প্রথম রানার আপ হয়েছেন রাজস্থানের রুবান শেখওয়াত। তবে খেতাব না জিতলেও আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে এত বড় মঞ্চে যোগদান করে সকলের মন কেড়ে নিয়েছেন ২৪ বছরের রিয়া তিরকে। গর্বিত করেছেন তাঁর সম্প্রদায় সহ গোটা দেশকে।

ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে জন্মগ্রহণ করেছিলেন রিয়া। স্কুল জীবন কাটিয়েছেন রাঁচির বিবেকানন্দ বিদ্যামন্দিরে। এরপর অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ার পিবি সিদ্ধার্থ কলেজ অফ আর্টস অ্যান্ড সাইন্স থেকে স্নাতক পাস করেন তিনি। কেরিয়ার হিসেবে বেছে নিয়েছিলেন মডেলিং এবং অভিনয়কে। এর পাশাপাশি ব্যাডমিন্টন এবং বেকিংয়েও তাঁর সমান উৎসাহ ছিল।

২০১৫ সাল থেকে শুরু হয় প্রস্তুতি। স্বপ্ন ছিল মডেলিং জগতে অনেক বড় জায়গা করে নেওয়ার। ৮ বছরের দীর্ঘ প্রচেষ্টার পর আজ তাঁর স্বপ্নপূরণ হয়েছে। তিনি একজন শিল্পোদ্যোগী হিসেবে আদিবাসী সংস্কৃতির প্রচার বাড়াতে চান। এর পাশাপাশি বহু সামাজিক কাজকর্মের সঙ্গেও যুক্ত তিনি। এছাড়াও বিপন্ন প্রজাতির সংরক্ষণের জন্য কাজ করতে চান। জাতীয় স্তরে তাঁর এই অভূতপূর্ব সাফল্যে গর্বিত মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তিনি বলেছেন একমাত্র নিজের দক্ষতাতেই প্রথম আদিবাসী হিসেবে জাতীয় বিউটি পেজেন্টে অংশগ্রহণ করেছেন রিয়া।