শনিবার, ০৪ মে, ২০২৪

‍‍`মহানায়ক‍‍` সম্মান পেলেন নুসরত জাহান! মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন আপ্লুত তারকা-সাংসদ

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২, ০৭:২৯ পিএম | আপডেট: জুলাই ২৬, ২০২২, ০২:৪২ এএম

‍‍`মহানায়ক‍‍` সম্মান পেলেন নুসরত জাহান! মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন আপ্লুত তারকা-সাংসদ
‍‍`মহানায়ক‍‍` সম্মান পেলেন নুসরত জাহান! মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন আপ্লুত তারকা-সাংসদ

সোমবার বিকালেই নজরুল মঞ্চে বসেছিল বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ সম্মান প্রদান অনুষ্ঠান। এদিনের অনুষ্ঠান শুরু হয় `মহানায়ক‍‍`কে সম্মান জানিয়ে। সেখানে হাজির হয়েছিলেন উত্তম কুমারের পরিবারের সদস্যরা। এদিন পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে বিনোদন জগতের একঝাঁক তারকাকে সম্মানিত করা হল। বিশেষ সম্মান পেলেন টলিউডের দুই তারকা নুসরত জাহান (Nusrat Jahan) ও সোহম চক্রবর্তী। দু‍‍`জনই এবছর ভূষিত হলেন ‘মহানায়ক’ সম্মানে।

এদিন মুখ্যমন্ত্রীর হাত থেকে এই পুরস্কার পেয়ে আপ্লুত নুসরত-সোহমরা। বাংলা চলচ্চিত্রকে সার্বিকভাবে সমৃদ্ধ করার জন্যই তাঁদের হাতে তুলে দেওয়া হয় এই পুরস্কার। টলিপাড়ার জনপ্রিয় অভিনেত্রী নুসরত ২০১৯ সাল থেকে  তৃণমূল সরকারের সঙ্গে যুক্ত। ‍‍`১৯ সালের লোকসভা ভোটে বসিরহাট কেন্দ্র থেকে সর্বোচ্চ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। এই সাংসদ-অভিনেত্রীকেই এবার দেওয়া হল ‘মহানায়ক’ সম্মান। অন্যদিকে, আরেক অভিনেতা যিনি এই সম্মান পেলেন , সেই সোহম চক্রবর্তীকে জাত অভিনেতা বলে উল্লেখ করেন স্বয়ং মুখ্যমন্ত্রী। সম্মান পাওয়ার পর এদিন মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) বিশেষভাবে ধন্যবাদও জানান নুসরত ও সোহম। 

বাংলা চলচ্চিত্রে অবদানের জন্য এদিন ‍‍`বঙ্গভূষণ‍‍` পেলেন অভিনেতা-সাংসদ দেব। এর আগে ‘মহানায়িকা’ সম্মান পেয়েছিলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। এবছর তিনিও পেলেন বঙ্গভূষণ। এছাড়াও এদিন বঙ্গভূষণ সম্মান পেলেন দেব, ইন্দ্রানী হালদার, ঋতুপর্ণা সেনগুপ্ত, সৃজিত মুখোপাধ্যায়, জিৎ গঙ্গোপাধ্যায়, কৌশিকী চক্রবর্তী, জুন মালিয়া, শ্রীজাত, লীনা গঙ্গোপাধ্যায়, ইমন চক্রবর্তী, জিৎ গঙ্গোপাধ্যায়। 

এদিন অনুষ্ঠানের মঞ্চ থেকেই দুই জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত ও ইন্দ্রানী হালদারের চলচ্চিত্র জগতে দীর্ঘদিনের জার্নির কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  পাশাপাশি জিৎ, কৌশিকী ও ইমনের গানের ও শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের লেখনীর প্রশংসা করেন মুখ্যমন্ত্রী।

এছাড়াও এদিন তবলাবাদক অনিন্দ্য চট্টোপাধ্যায় এবং সরোদবাদক পণ্ডিত দেবজ্যোতি বসুকে বঙ্গবিভূষণ সম্মান প্রদান করে রাজ্য সরকার। বঙ্গবিভূষণ সম্মান পান কুমার শানু, অভিজিৎ ভট্টাচার্য, দেবশঙ্কর হালদারও। এদিন পুরস্কার পেয়ে আপ্লুত কুমার শানু। তিনি বলেন,‍‍ "এত বছর ধরে গান গাইছি, এই প্রথম কেউ বাংলা থেকে পুরস্কার দিল। বাংলা থেকে এমন সম্মান কেবল দিদিই দিলেন। দিদি কাছে কাছে টেনে রাখেন তাই দূরে গিয়েও কাছে চলে আসি‍‍।"

অন্যদিকে, সাহিত্যচর্চার জন্য আবুল বাশার এবং অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ও সম্মানিত হন এদিন। অর্থনীতিবিদের হয়ে সম্মান গ্রহণ করেন তাঁর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। এই সম্মান প্রদান পর্বের শেষে মহানায়ক উত্তম কুমারের স্মরণে একটি বিশেষ গানের অনুষ্ঠানও অনুষ্ঠিত হয় এদিন।