শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

কলকাতা চলচ্চিত্র উৎসব উপলক্ষে বসবে চাঁদের হাট! অমিতাভ-শাহরুখের সঙ্গে মঞ্চে রানি, অরিজিৎও

আত্রেয়ী সেন

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ০৪:৩৮ পিএম | আপডেট: ডিসেম্বর ৯, ২০২২, ০৪:৩৮ পিএম

কলকাতা চলচ্চিত্র উৎসব উপলক্ষে বসবে চাঁদের হাট! অমিতাভ-শাহরুখের সঙ্গে মঞ্চে রানি, অরিজিৎও
কলকাতা চলচ্চিত্র উৎসব উপলক্ষে বসবে চাঁদের হাট! অমিতাভ-শাহরুখের সঙ্গে মঞ্চে রানি, অরিজিৎও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর মাত্র ৭ দিনের অপেক্ষা। অপেক্ষা শেষ হলেই, শুরু হতে চলেছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। এই উৎসবকে কেন্দ্র করে নন্দন চত্বর ভোরে যাবে কানায় কানায়। এটা অবশ্য বাঙালির খুব পিরিচিত একটা দৃশ্য। প্রতিবছরই শীতের সময়ে কলকাতা এই দৃশ্য দেখতে অভ্যস্ত। কলকাতা চলচ্চিত্র উৎসবকে কেন্দ্র করে উন্মাদনা থাকে সকলের মধ্যেই। ভিড় জমায় আট থেকে আশি। এবার ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। যা শেষ হবে ২২ ডিসেম্বর।

বিগত কয়েক মাস ধরেই এই চলচ্চিত্র উৎসব উপলক্ষে উন্মাদনা চরমে রয়েছে। কোন কোন ছবি দেখানো হবে তা জানতে আগ্রহী অনেকেই। তাছাড়া এ বছর এই চলচ্চিত্র উৎসবকে কেন্দ্র করে কোন কোন তারকাকে মঞ্চে দেখা যাবে, সেটা জানার জন্যও মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। এই বিষয়ে আগেই জানা গিয়েছিল যে, অমিতাভ বচ্চন, জয়া বচ্চন এবং শাহরুখ খান এবারে অতিথি হিসেবে আসছেন। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামও প্রকাশ্যে এসেছিল। তবে, এবার আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের অতিথি তালিকায় কিছু নতুন নামও যোগ হয়েছে বলেই জানা গিয়েছে। এই তালিকায় নবতম সংযোজন হওয়া সেই নামগুলি কী কী জানা যাক।

সূত্রের খবর রানি মুখোপাধ্যায় এবং অরিজিৎ সিং এ বছর যোগ দিতে পারেন উদ্বোধনী অনুষ্ঠানে। এছাড়াও মহেশ ভাট, শত্রুঘ্ন সিনহা, কুমার শানুরাও নাকি উপস্থিত থাকতে চলেছেন ওই অনুষ্ঠানে। উল্লেখ্য, এবারে আমন্ত্রিতদের মধ্যে বেশিরভাগই অতীতে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে হাজির থেকেছেন। অমিতাভ বচ্চন এবং শাহরুখ খান তো একাধিকবার এসেছেন আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র অনুষ্ঠানে। ১৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে দেখা গিয়েছিল রানিকেও। ২০১৯ সালে KIFF -এ যোগ দিয়েছিলেন মহেশ ভাটও।

জানা গিয়েছে, এ বছর অমিতাভ বচ্চন ৮০ বছর সম্পূর্ণ করলেন। সেই কারণে তাঁকে বিশেষ ট্রিবিউট দিতে চাইছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিগ-বিকে নিয়ে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানা গিয়েছে। তাছাড়া এ বছর অমিতাভ এবং জয়া বচ্চন অভিনীত অভিমান ছবির প্রদর্শনীর মাধ্যমেই ফেস্টিভ্যালের সূচনা হতে চলেছে বলেই জানা যাচ্ছে।

এদিকে চলতি বছরে রানি মুখোপাধ্যায় বলিউডে ২৫ বছর সম্পূর্ণ করেছেন। সেই কারণে তাঁকেও বিশেষ সংবর্ধনা দেওয়া হবে। সেই জন্য রানিকে আমন্ত্রণ জানিয়েছে রাজ্য সরকার। এ বছর সত্যজিৎ স্মারক বক্তৃতা দিতে চলেছেন বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির বর্ষীয়ান পরিচালক সুধীর মিশ্র। গত বছর এই দায়িত্ব ছিল পরিচালক সুজিত সরকারের কাঁধে।

কাজেই এই বিষয়ে কোনও সন্দেহই নেই যে, চলতি বছরে চাঁদের হাট বসতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে। আবার বলিউডের মহাতারকাদের পাশাপাশি ওই একই মঞ্চে হাজির থাকবেন বাংলা ফিল্ম জগতের তারকারাও।