মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

একটি শাড়ি দামই ৮ লক্ষ! ২০০ শাড়ি অর্ডার করতে চান স্ত্রী ডোনা, শুনে মাথায় হাত সৌরভের

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২, ০৪:০১ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২২, ০৪:৩১ পিএম

একটি শাড়ি দামই ৮ লক্ষ! ২০০ শাড়ি অর্ডার করতে চান স্ত্রী ডোনা, শুনে মাথায় হাত সৌরভের
একটি শাড়ি দামই ৮ লক্ষ! ২০০ শাড়ি অর্ডার করতে চান স্ত্রী ডোনা, শুনে মাথায় হাত সৌরভের

প্রতি সপ্তাহের শেষে শনি ও রবিবার জি বাংলার পর্দায় সম্প্রচারিত হয় জনপ্রিয় গেম শো ‍‍`দাদাগিরি‍‍`। সঞ্চালকের ভূমিকায় থাকেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে সপ্তাহান্তের ওই দু‍‍`দিন এক ঘন্টার পর্বে দর্শকের জমজমাট বিনোদন দিয়ে থাকে এই শো। আর সেখানে প্রায়ই উপস্থিত হন বিনোদন জগতের নামী সব তারকা বা সেলিব্রিটি থেকে থেকে রাজ্যের বিভিন্ন কুটিরশিল্পীও। এবার এই শো-তে হাজির হলেন নদিয়ার ফুলিয়ার বিখ্যাত শাড়ি ব্যবসায়ী তথা শিল্পী বীরেন কুমার বসাক।

উল্লেখ্য, বাংলার নদিয়া জেলার তাঁত শিল্পী বীরেন বসাকের পরিচিতি তাঁত সম্রাট নামে। নদীয়া তথা বাংলার তাঁত শিল্পকে অন্যতম উচ্চতায় পৌঁছে দেওয়া পিছনে রয়েছে তাঁর অক্লান্ত পরিশ্রম। তাঁর বিশেষ গুণ হল, তাঁত জামদানির জমিতে পোর্ট্রেট মোটিভ ফুটিয়ে তোলা। শুধু জামদানিই নয়, মসলিন, খাদি, তসর, সিল্ক, মটকা সহ বিভিন্ন ধরনের শাড়ির বুনন ও নকশা নিয়ে সারাক্ষণই পরীক্ষা-নিরীক্ষা চালান শিল্পী বীরেনবাবু।  সেই সঙ্গে তাঁত শিল্পের ঘরানায় বহু মানুষের কর্মসংস্থানের সুযোগও করেছেন তিনি। এই অসামান্য অবদানের জন্য ইতিমধ্যেই  গিনেজ বুক অফ ওয়ার্ল্ড-এও স্থান পেয়েছে তাঁর নাম। রাষ্ট্রপতি পুরস্কারও রয়েছে তাঁর ঝুলিতে। চলতি বছরে পেয়েছেন পদ্মশ্রীও। সেই তিনিই এবার হাজির দাদাগিরির মঞ্চে।

সম্প্রতি এই বিশেষ পর্বের একটি প্রোমো শেয়ার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, দাদাকে বীরেনবাবু জানান, তাঁর কাছে ৮ লক্ষ টাকা দামী শাড়ি রয়েছে৷ যা শুনে হতবাক সৌরভের প্রশ্ন, "এত দামি শাড়ি কেউ পরেন কি?" এরপরই তাঁর স্বগতোক্তি, "মুকেশ আম্বানির স্ত্রী ছাড়া কেউ এত দামি শাড়ি পরেন না!" যদিও বীরেন বাবুর পরবর্তী কথায় ফের অবাক হতে হয় মহারাজকে। তাঁকে ওই শাড়ি ব্যবসায়ী জানান, দাদার স্ত্রী ডোনা গাঙ্গুলির সঙ্গে ইতিমধ্যেই শাড়ির বিষয়ে কথা হয়েছে তাঁর। তাঁতশিল্পীর কথায়, "বৌদি আমাকে ফোন করেছিলেন। বলেছিলেন, ওঁর ২০০ শাড়ির দরকার। আমি তখন জানিয়েছিলাম, ২০০ শাড়ি একসঙ্গে করা তো আমার পক্ষে এক্ষুনি সম্ভব নয়। উনি আসলে নাচের অনুষ্ঠানের জন্য শাড়ি চেয়েছিলেন।"

বীরেনবাবুর কথা শুনে মহারাজও এরপর মজার ছলে বলেন, ২০০ শাড়ি বাড়িতে নিয়ে তাঁতশিল্পী যেন আগে দাদাকে ফোন করেন। যা শুনে সকলেই হেসে ওঠে। পাশাপাশি, এদিন ওই ব্যবসায়ী দাদার জন্য নিজের বোনা একটি ওয়াল হ্যাঙ্গিংও সঙ্গে নিয়ে এসেছিলেন। সেটির মধ্যে যত্ন নিয়ে বোনা হয়েছে সৌরভ গাঙ্গুলির ছবি। দাদাকে সেটি উপহারও দেন ওই শিল্পী। পরে অবশ্য বীরেনবাবু নিজের শাড়ির কালেকশান থেকে ৮ লক্ষ টাকা দামের শাড়িটিও দাদাকে দেখান। শাড়ির মধ্যে সুতো দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে গনেশ দেবতার বিভিন্ন রূপ।

শিল্পী জানান, এই শাড়ি বানাতে ২ বছর সময় লেগেছিল। তবে চড়া দাম থাকলেও এটি বিক্রয়যোগ্য নয়। এটিকে কখনও বিক্রি করবেন না তিনি। যদিও তিনি জানিয়েছেন, দেশে-বিদেশে বিভিন্ন ফ্যাশন শোতে তাঁর বানানো শাড়ির বেশ চাহিদা। বিশেষত ফিল্মস্টারদের কাছে। ৮-১০ লক্ষ টাকা মূল্যের যে কোনও শাড়িই তা-ই উৎপাদনের সঙ্গে সঙ্গেই বিক্রি হয়ে যায়। তা শুনে নদিয়ার তাঁত শিল্পকে দেশ তথা বিশ্বের দরবারের তুলে ধরার জন্য তাঁকে বিশেষ কৃতিত্বও দেন দাদা।