বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

এবার বড়পর্দায় আসছেন TATA! শিল্পপতির জীবনী নিয়ে হতে চলেছে সিনেমা

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২৬, ২০২২, ০২:৩০ পিএম | আপডেট: মে ২৬, ২০২২, ০২:৩০ পিএম

এবার বড়পর্দায় আসছেন TATA! শিল্পপতির জীবনী নিয়ে হতে চলেছে সিনেমা
এবার বড়পর্দায় আসছেন TATA! শিল্পপতির জীবনী নিয়ে হতে চলেছে সিনেমা

দেশের অন্যতম সফল শিল্পপতিদের মধ্যে অন্যতম হচ্ছে টাটা পরিবার। ভারতীয় শিল্প জগতে এই টাটা গোষ্ঠীর গুরুত্ব অপরিসীম। এই শিল্পের সূচনা হয়েছিল জামসেদজি টাটার হাত ধরে৷ মাত্র ২১ হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু করে ক্রমে তিনি হয়ে উঠেছিলেন দেশের অন্যতম শ্রেষ্ঠ শিল্পপতি। ভারতে আধুনিক শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম পথীকৃত বলা যায় তাঁকে।

দেশের অন্যতম প্রখ্যাত শিল্পপতি জামসেদজি টাটা ১৮৩৯ খ্রিস্টাব্দের ৩ মার্চ দক্ষিণ গুজরাটের এক ছোট্ট শহর নাভিসারিতে জন্ম নেন। সে সময় শহরটি ছিল বরোদা রাজ্যের অংশ। বাবা ছিলেন নাসরওয়ানজি টাটা ছিলেন পার্সি পুরোহিত। বংশপরম্পরায় পৌরোহিত্যই ছিল তাঁদের পেশা।

জামশেদজি টাটার পরিবারে বাবা নাসরওয়ানজি টাটা পর্যন্ত ২৫ প্রজন্ম ধরে পৌরহিত্যে যুক্ত ছিলেন তাঁরা। পরবর্তীতে সেই পেশা ছেড়ে ব্যবসা করার উদ্দেশ্যে তৎকালীন বোম্বেতে চলে আসে টাটার পরিবার। বাবা নাসরওয়ানজি টাটার হাত ধরেই এরপর শুরু তুলোর ব্যবসার। বাবার সঙ্গেই এরপর জীবনের ২৯ বছর বয়স পর্যন্ত ব্যবসার কাজে যুক্ত ছিলেন জামশেদজি টাটা। এরপর ১৮৬৮ সাল নাগাদ ২১০০০ টাকা মূলধন নিয়ে এক ট্রেডিং কোম্পানি প্রতিষ্ঠা করেন তিনি। ক্রমে সেই ব্যবসা থেকে আরও বহু ব্যবসা ছড়িয়ে পড়তে থাকে চারপাশে।

জামসেদজি টাটার পর সেই ব্যবসার ভার উঠেছে পরবর্তী প্রজন্মের হাতে।  বর্তমানে টাটা গোষ্ঠীরবব্যবসা সমানভাবে এগিয়ে নিয়ে চলেছেন জামসেদজির দুই পুত্র দোরাব টাটা এবং রতন টাটা৷ এবার এই টাটা পরিবারের জীবনীই উঠে আসছে বড়পর্দায়। শিল্পপতিদের কাহিনী নিয়ে আসতে চলেছে সিনেমা। সম্প্রতি t-series এর কর্ণধার ভূষণ কুমার খোদ নিশ্চিত করেছেন এই খবর।

বছর দুয়েক ধরেই টাটা পরিবারকে নিয়ে সিনেমা তৈরি হবে বলে নানান গুঞ্জন-জল্পনা শোনা যাচ্ছিল। কিন্তু এখনও পর্যন্ত কোনওটাই বাস্তবায়িত হয়নি। তবে এবার স্বয়ং ভূষণ কুমার জানিয়েছেন শীঘ্রই আসতে চলেছে সেই ছবি। টি সিরিজ এবং অল মাইটি মোশন পিকচারস-এর যৌথ প্রযোজনায় বড়পর্দায় আসবে ছবিটি।

যতদূর জানা যাচ্ছে, সিনেমাটির নাম হতে চলেছে ‘দ্য টাটাস’। সিনেমাটিতে টাটা পরিবারের তিন প্রজন্মের কাহিনী তুলে ধরা হবে। পাশাপাশি এই সিনেমা দেখা যেতে চলেছে গোটা পার্সি পরিবারটির জীবনের ওঠানামা এবং সংগ্রামের কাহিনী। বলাই বাহুল্য, এই খবর চাউর হতেই টাটার অনুরাগীদের মধ্যে বেশ উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। দু‍‍`বছর গুঞ্জনের পর যখন সত্যিই বাস্তবে আসছে এই ছবি, তখন যে তা নিয়ে উত্তেজনা ছড়াবে তা যে মোটেই অজানা নয়!