শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

একসময়ে ৬০ টাকা বেতনে চাকরি করেছেন মমতা! সামনে এল মুখ্যমন্ত্রীর অজানা কাহিনী

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ৩, ২০২২, ০৮:২৮ পিএম | আপডেট: জুন ৪, ২০২২, ০২:২৮ এএম

একসময়ে ৬০ টাকা বেতনে চাকরি করেছেন মমতা! সামনে এল মুখ্যমন্ত্রীর অজানা কাহিনী
একসময়ে ৬০ টাকা বেতনে চাকরি করেছেন মমতা! সামনে এল মুখ্যমন্ত্রীর অজানা কাহিনী

পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রীর আসনে পরপর তিনবার আসীন হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস পরপর তিন বিধানসভা নির্বাচনে জয়লাভ করার পর গত বছরের ৫ মে, তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন মমতা৷ শুধু রাজ্যেরই নয়, দেশের প্রথম সারির রাজনীতিকদের তালিকায় ইতিমধ্যেই উঠে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

বরাবরই লড়াকু নেত্রী হিসাবে পরিচিত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। পরনে সাদা শাড়ি আর হাওয়াই চটি, মমতা বন্দ্যোপাধ্যায়ের এহেন সাদামাটা ভাবমূর্তিই তাঁকে রাজ্যের মানুষের কাছে আপন করে তুলেছে। এবার প্রকাশ্যে এল তৃণমূল নেত্রীর জীবনের এক অজানা কাহিনী৷ বৃহস্পতিবার ভবানীপুরের কাঁসারি পাড়ার এক শীতলা মন্দিরে গিয়ে সেই কাহিনী শোনালেন মুখ্যমন্ত্রী স্বয়ং।

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, একসময় স্কুলে শিক্ষকতাও করতেন তিনি। যখন তিনি কলেজে পড়তেন সেই সময়ই একটি স্কুলে পড়াতেন। বেতন পেতেন মাত্র ৬০ টাকা। আসলে সেই সময় মুখ্যমন্ত্রীর বাবা মারা গিয়েছিলেন। তাই বেতনের সব টাকাই তিনি মায়ের হাতে তুলে দিতেন। তিনি যে সময়ে পড়াতেন সেই সময় ওই স্কুলটি বাংলা মাধ্যম ছিল। এবার সেই স্কুল ইংরেজি মাধ্যম করে দেওয়া হবে বলে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এই কাঁসারি পাড়াতে তাঁর রাজনৈতিক জীবনের অনেকগুলো দিন কেটেছে বলেও উল্লেখ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছোটবেলার স্মৃতিচারণও করেন। এমনকি এই মন্দিরে তিনি যে মাঝেমধ্যেই আসেন তাও জানাতে ভোলেননি তৃণমূল নেত্রী।

এদিন মুখ্যমন্ত্রীর মুখে উঠে এল সর্ব ধর্ম সমন্বয়ের কথাও৷ তিনি বলেন, ভবানীপুর মানে শুধু বাঙালি বা অবাঙালি ব শুধু হিন্দু, মুসলিম বা গুজরাটি নয়, এখানে সব জাতি ও ধর্মের মানুষই রয়েছেন। মমতা আরও জানান, তিনি একদিকে ইদের দিন রোজা ভাঙার অনুষ্ঠানেও যান আবার পুজোও করেন। আবার গুরুদ্বারে গিয়ে প্রার্থনা করেছেন তিনি৷ সকলকে তাই মিলেমিশে থাকার বার্তা দেন মুখ্যমন্ত্রী। এরপর মা শীতলাকে পুজোও দেন।