সোমবার, ০৬ মে, ২০২৪

নজরে পাহাড়ি ভোট! চা শ্রমিকদের জন্য বড় ঘোষণা অভিষেকের

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ১১:০৪ এএম | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৫:০৪ পিএম

নজরে পাহাড়ি ভোট! চা শ্রমিকদের জন্য বড় ঘোষণা অভিষেকের
নজরে পাহাড়ি ভোট! চা শ্রমিকদের জন্য বড় ঘোষণা অভিষেকের

পঞ্চায়েত নির্বাচনের আগে বিভিন্ন জেলায় জনসংযোগে মন দিচ্ছে রাজ্যের শাসক দল। সেই মতোই পাহাড়ি এলাকাতেও একাধিক প্রকল্পের ঘোষণা করেছেন তারা। এবার চাষ শ্রমিক মায়েদের জন্য বড় সুবিধার কথা ঘোষণা করল তৃণমূল। জলপাইগুড়িতে চা শ্রমিক সংগঠনের সভায় দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানান এবার থেকে মায়েরা কাজ করতে যাওয়ার আগে তাদের সন্তানদের ক্রেশে রেখেই যেতে পারবেন। আর এই ব্যবস্থা করবে রাজ্য সরকার।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, চা শ্রমিকদের দৈনন্দিন জীবনে উন্নয়নের জন্য রাজ্য সরকার যাবতীয় ব্যবস্থা করবে। এই বিষয়ে একাধিক প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি তিনি জানান, চা শ্রমিকদের নিশ্চিন্ত মজুরি, শ্রমিক মহল্লার স্বাস্থ্য কেন্দ্রের উন্নয়ন, পানীয় জলের সুব বন্দোবস্ত করবে রাজ্যের শাসকদল। একইসঙ্গে চা শ্রমিক মায়েরা কাজ করতে যাওয়ার সময় তাদের সন্তানদের যেন নিশ্চিন্তভাবে ক্রেশে রেখে যেতে পারে সে ব্যবস্থাও করবে রাজ্য সরকার।

দীর্ঘদিন থেকে ই চা বাগানের শ্রমিকদের অভিযোগ ছিল, কারণে অকারণে তাদের মজুরি কাটা হয়। এই প্রসঙ্গে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক আশ্বাস দিয়ে জানিয়েছেন, চা পাতা তোলার লক্ষ্যমাত্রা পূরণ করা না হলেও ২৩২ টাকার ন্যূনতম মজুরি পাবেন শ্রমিকরা। এছাড়াও মুখ্যমন্ত্রীর চা সুন্দরী বলে যে প্রকল্পের উদ্ভাবন করেছেন তাতে ৩৮২ হাজার ৪ শ্রমিককে লিজ রিনিউ হওয়ার সময় পাট্টা দেওয়া হতে পারে বলে জানিয়েছেন অভিষেক। একই সঙ্গে চা শ্রমিকদের ঘরবাড়ি মেরামতির খরচ থেকে শুরু করে জনসাস্থ্য বিষয়ক দিকটিও রাজ্য সরকার নজরে আনবে বলে আশ্বাস দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।