শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‘আমি তৃণমূলের প্রার্থীপদ প্রত্যাহার করছি’! গোয়া নির্বাচন থেকে সরলেন এই রাজনৈতিক ব্যক্তিত্ব

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২, ০১:১০ পিএম | আপডেট: জানুয়ারি ২৮, ২০২২, ০১:৪০ পিএম

‘আমি তৃণমূলের প্রার্থীপদ প্রত্যাহার করছি’! গোয়া নির্বাচন থেকে সরলেন এই রাজনৈতিক ব্যক্তিত্ব
‘আমি তৃণমূলের প্রার্থীপদ প্রত্যাহার করছি’! গোয়া নির্বাচন থেকে সরলেন এই রাজনৈতিক ব্যক্তিত্ব

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ হাতে সময় খুবই কম। নির্বাচন সংক্রান্ত কাজ অনেক বাকি। আগামী ১৪ ফেব্রুয়ারি গোয়া বিধানসভা নির্বাচন (Goa Assembly Election 2022)। ঠিক তার আগে প্রার্থীপদ প্রত্যাহার করলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা গোয়ায় তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ লুইজিনহো ফেলেইরো (Luizinho Faleiro)।


আজ শুক্রবার তিনি জানিয়েছেন যে, ফাতেরদা বিধানসভা কেন্দ্র থেকে তিনি প্রার্থী হচ্ছেন না বিধানসভা নির্বাচনে। তাঁর জায়গায় ওই কেন্দ্রে প্রার্থী হবেন একজন মহিলা। এদিকে, এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। আচমকাই কেন এমন সিদ্ধান্ত নিলেন তিনি? সেই প্রশ্ন উঠতে শুরু করেছে ইতিমধ্যেই। এক সর্বভারতীয় সংবাদসংস্থাকে তিনি জানিয়েছেন, ‘আমি গোয়ার ফাতোরদা বিধানসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থীপদ প্রত্যাহার করছি। দলের তরুণ মহিলা প্রার্থীর হাতে এই দায়িত্ব তুলে দিতে চাই। মহিলাদের সামনের সারিতে আনার যে অঙ্গীকার আমার দল নিয়েছে, সেটির মর্যাদা রক্ষা করতে চাই। আমার পরিবর্তে একজন মহিলা সেখানে প্রার্থী হবেন। তিনি একজন পেশাদার। আমাদের দলের নীতি, মহিলাদের ক্ষমতায়ন।’ তিনি আরও জানান যে, ‘শেষবার যখন নির্বাচনে লড়েছিলাম, তখন মহিলাদের জন্য যা করতে পারিনি, এখন করতে চাই। আমার বদলে এই কেন্দ্র থেকে একজন মহিলা প্রার্থীই ভোটে দাঁড়াবেন।’ পাশাপাশি তিনি জানিয়েছেন, কেবলমাত্র নির্বাচনী প্রচারেই মন দিতে চান ফালেইরো।


এদিকে, সম্প্রতি বেশ কয়েকজন তৃণমূল কংগ্রেস ছেড়েছেন গোয়ায়। এবার লুইজিনহো ফেলেইরো প্রার্থীপদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ায়, গোয়া বিধানসভা নির্বাচনে প্রভাব পড়তে পারে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে কংগ্রেসের বিধায়ক পদ ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন ফেলেইরো। এরপর তৃণমূলের পক্ষ থেকে তাঁকে দলের সর্বভারতীয়-সহ সভাপতি করা হয়। এমনকি রাজ্যসভার সাংসদও হন। এরপর গোয়া বিধানসভা নির্বাচনে ফাতেরদা কেন্দ্র থেকে প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করে তৃণমূল কংগ্রেস।

 


অন্যদিকে, এই সপ্তাহেই ফেলেইরোর নেতৃত্বে গোয়া তৃণমূল কংগ্রেসের ১২ সদস্যের ইস্তাহার কমিটি গঠন করা হয়েছে। কিন্তু এই মুহূর্তে তাঁর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর এই সিদ্ধান্ত পার্টির নির্দেশে কিনা, তা অবশ্য তিনি স্পষ্ট করেননি। উল্লেখ্য, অতীতে, ফাতোরদার অদূরে নভেলিন বিধানসভা কেন্দ্রে ১৯৮০ থেকে ২০১৭ পর্যন্ত মোট সাতবার জিতেছেন লুইজিনহো ফেলেইরো।