শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

PK-র প্রতিদ্বন্দ্বী হিসেবে রাজনীতির ময়দানে এবার SK! জানুন তাঁর আসল পরিচয়

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২২, ০৬:৩২ পিএম | আপডেট: মে ১, ২০২২, ১২:৩২ এএম

PK-র প্রতিদ্বন্দ্বী হিসেবে রাজনীতির ময়দানে এবার SK! জানুন তাঁর আসল পরিচয়
PK-র প্রতিদ্বন্দ্বী হিসেবে রাজনীতির ময়দানে এবার SK! জানুন তাঁর আসল পরিচয়

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গোটা দেশজুড়ে ভোটকুশলী বা রাজনৈতিক পরামর্শদাতার প্রসঙ্গ উঠলে সবার আগে যার নাম মাথায় আসে তিনি হলেন প্রশান্ত কিশোর। তবে রাজনৈতিক পরামর্শদাতার পেশার সঙ্গে যে কেবল প্রশান্ত কিশোরই যুক্ত এমনটা নয়। ভোটকুশলী হিসেবে কাজ করছেন এমন অনেকেই রয়েছেন। তবে সম্প্রতি রাজনৈতিক পরামর্শদাতা হিসেবে এক ব্যক্তির নাম উঠে এসেছে যিনি রাজনীতির ময়দানে রীতিমতো PK-কে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখেন। তিনি হলেন SK।

PK-র মত SK-র নাম বোধহয় খুব একটা কেউ শোনেননি। কিন্তু শুনলে অবাক হবেন এক সময়  কাঁধে কাঁধ মিলিয়ে PK-র সঙ্গে কাজ করেছিলেন SK। এরপর অনেকগুলো বছর কেটে গিয়েছে। এখন PK ও SK আর কেউ কারুর বন্ধু নেই। বরং তাঁরা এখন একে অপরের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছেন। এবার জেনে নিন এই SK-র আসল পরিচয়।

PK-র মতো SK-ও একজন ভোটকুশলী। SK-র পুরো নাম সুনীল কানুগোলু। প্রশান্ত কিশোরকে বরাবরই প্রচারকার্যে উল্লেখযোগ্যভাবে উপস্থিত থাকতে দেখা যায়। কিন্তু সুনীল কানুগোলুকে কখনই প্রচারে লক্ষ্য করা যায়না। তিনি বরাবরই নিজের কাজের ক্ষেত্রে একশো শতাংশ দিয়েছেন। তবুও সময়ের সাথে সাথে অন্তরালে চলে গিয়েছেন SK। তিনি যে ভোটকুশলী হিসেবে কতটা সফল তার প্রথম প্রমাণ মেলে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে।

এই বিধানসভা নির্বাচনে SK-র পরামর্শেই উত্তরপ্রদেশের সিংহাসন দখল করেছিলেন যোগী আদিত্যনাথ। অন্যদিকে গেরুয়া শিবিরের কাছে গোহারা হেরেছিল কংগ্রেস। সেই বছর কংগ্রেসের পরামর্শদাতা ছিলেন প্রশান্ত কিশোর। রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করেছিলেন, বিজেপির কাছে কংগ্রেসের হারের থেকেও বড় বিষয় ছিল সুনীল কানুগোলুর কাছে প্রশান্ত কিশোরের হার। সম্প্রতি প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগদানের প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পর কংগ্রেসের পরামর্শদাতা হিসেবে কর্ণাটক ও তেলেঙ্গানায় যোগ দিয়েছেন সুনীল কানুগোলু। এই খবর প্রকাশ্যে আসতেই ফের SK-কে নিয়ে চর্চা শুরু হয়েছে।

জানা গিয়েছে, কর্নাটকের বেলারি জেলায় জন্মগ্রহণ করেন সুনীল কানুগোলু। তাঁর বর্তমান বয়স ৪০ বছর। শৈশবে তাঁর পড়াশোনা বেলারি জেলাতেই। এরপর চেন্নাইয়ের অন্না বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং বিভাগে স্নাতক হন SK। এরপর উচ্চশিক্ষার জন্য উড়ে যান বিদেশে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্ট অফ টেকনোলজিতে স্নাতকোত্তর হন। কেবলমাত্র একটা বায়োডাটা দেখে SK-র ব্যাপারে এই সামান্য তথ্যই জানা যায়। এর বাইরে তাঁর যেমন কোনও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নেই তেমনই তাঁর কাজেরও কোনও প্রচার নেই। এমনকি তাঁর ছবি পাওয়াও দুষ্কর। এত বছর ধরে নেপথ্যে থেকেই ১২ জন মুখ্যমন্ত্রীর হয়ে কাজ করেছেন তিনি।