শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

চলতি মাসের এই তারিখে দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়! বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রীর সঙ্গে

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ০৪:৩১ পিএম | আপডেট: এপ্রিল ২২, ২০২২, ১০:৩১ পিএম

চলতি মাসের এই তারিখে দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়! বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রীর সঙ্গে
চলতি মাসের এই তারিখে দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়! বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রীর সঙ্গে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সদ্য রাজ্যে হওয়া দুই উপনির্বাচনে জয় হাসিল করেছে তৃণমূল কংগ্রেস। এর মধ্যেই দিল্লি যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাসের ২৯ তারিখ, শুক্রবার তিনি দিল্লি যেতে পারেন বলে নবান্ন সূত্রে খবর। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখোমুখি হবেন তৃণমূল সুপ্রিমো।

উল্লেখ্য, আগামী সপ্তাহের শনিবার, ৩০ এপ্রিল দিল্লিতে শীর্ষ আদালতের বিচারপতি এবং বিভিন্ন রাজ্যের হাইকোর্টের বিচারপতিদের নিয়ে একটি সেমিনার আয়োজিত হতে চলেছে। নবান্নর পক্ষ থেকে জানানো হয়েছে যে, ওই সেমিনারেই যোগ দিতে দিল্লি যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও উক্ত সেমিনারের পাশাপাশি তাঁর প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ হবে। কারণ বিচারপতিদের ওই সম্মেলনের উদ্বোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী। রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠকও করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। 

জানা গিয়েছে, দিল্লিতে আয়োজিত বিচারপতিদের সম্মেলনে উপস্থিত থাকবেন দেশের প্রধান বিচারপতি এবং অন্য রাজ্যের হাইকোর্টের প্রধান বিচারপতিরাও। আর ওই সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাজির থাকাও বেশ তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বাংলার বিচার বিভাগের সঙ্গে শাসকদল তৃণমূল কংগ্রেসের পরোক্ষ বিবাদ প্রকাশ্যে এসেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিগত কিছু সময় ধরে বাংলায় একের পর এক অপরাধের ঘটনায় বিচার বিভাগ রাজ্য পুলিশ বা তদন্তকারী সংস্থার উপর ভরসা করতে পারেনি। যে কারণে তদন্তের ভার দেওয়া হয়েছে কেন্দ্রীয় সংস্থার উপরে। আবার আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করায়, নির্দেশের উপরে স্থগিতাদেশও চাপান হয়েছে। এদিকে, এই বিষয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানার কাছে এ নিয়ে অভিযোগও জানিয়েছেন। স্থগিতাদেশের বিষয়টির উপরে বেশি জোর দেন। এই অবস্থায় দিল্লিতে আয়োজিত বিচারপতিদের সম্মেলনে মমতার উপস্থিতির স্বাভাবিকভাবেই বিশেষ তাৎপর্যপূর্ণ। 

অন্যদিকে, একইসঙ্গে রাজ্যে সদ্য সমাপ্ত হওয়া দুই উপনির্বাচনে জয়ের পর এই প্রথম মুখোমুখি হবেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদী। উপনির্বাচনে বিজেপির আসানসোল লোকসভা আসনটি জিতেছে তৃণমূল কংগ্রেস। পাশাপাশি বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনেও বিজেপিকে হারিয়েছে তৃণমূল কংগ্রেস। এর পরেই বিজেপির অন্দরে আরও জোর হয়েছে অন্তর্দ্বন্দ্ব। এছাড়াও রাজ্যে সদ্য আয়োজিত বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে আমন্ত্রিত হলেও উপস্থিত ছিলেন না নরেন্দ্র মোদী। কাজেই দিল্লিতে প্রধানমন্ত্রীর মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ঠিক কী বলবেন সেটা দেখার।