সোমবার, ০৬ মে, ২০২৪

দলীয় কোন্দল নাকি অন্য কারণ ? হঠাৎ কেন রাজনীতি ছাড়তে চান এই বিধায়ক ? স্পষ্ট করলেন নিজেই

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২, ০১:৩৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২, ০৭:৩৬ পিএম

দলীয় কোন্দল নাকি অন্য কারণ ? হঠাৎ কেন রাজনীতি ছাড়তে চান এই বিধায়ক ? স্পষ্ট করলেন নিজেই
দলীয় কোন্দল নাকি অন্য কারণ ? হঠাৎ কেন রাজনীতি ছাড়তে চান এই বিধায়ক ? স্পষ্ট করলেন নিজেই/ প্রতীকী ছবি

রাজ্য মন্ত্রিসভা রদবদলের সময়েই বরাহনগরের তৃণমূল বিধায়ক তাপস রায়ের মন্ত্রিত্ব পাওয়া নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ভাগ্যে শিকে ছেঁড়েনি। আর মন্ত্রিসভা রদবদলের এক মাসের মধ্যেই এবার রাজনীতি ত্যাগের জল্পনা তৈরি করলেন তাপস বাবু। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক ভিডিও-তে তাঁকে বলতে শোনা যায়, তঁকে ধরে রাখা খুব কঠিন। সময় এলেই যে দলকে তিনি সব জানাবেন, তাও পরিষ্কার করে দিয়েছেন তৃণমূলের এই বর্ষীয়ান বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন পরিষদীয় মন্ত্রী।

কলকাতা পুরসভার ২ বারের কাউন্সিলর ও আগের বিদ্যাসাগর ও বড়বাজার বিধানসভা থেকে বিধায়ক তাপস রায় রাজ্য রাজনীতির বর্ষীয়ান নেতাদের মধ্যে অন্যতম অভিজ্ঞ। প্রদেশ কংগ্রেসের রাজনীতিতে সোমেন মিত্রের অনুগামী হিসেবে পরিচিত তাপস বাবু, পরবর্তীকালে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। ২০১১-য় রাজ্য রাজনীতিতে পরিবর্তনের বছরে তিনি বরাহনগর থেকে প্রার্থী হন। জয়ও লাভ করেন। সেই আসন থেকে জিতে পরপর ৩ বার বিধায়ক। মাঝে ২০১৯ থেকে-‍‍`২১ পর্যন্ত মন্ত্রিসভাতেও জায়গা পেয়েছিলেন তিনি। কিন্তু দল তৃতীয় দফায় ক্ষমতায় আসলেও, মন্ত্রী হতে পারেননি বরাহনগরের তৃণমূল বিধায়ক।

এই অবস্থায় মন্ত্রী না হওয়ায় আফশোস আর যাচ্ছে না তাপস রায়ের। ঘনিষ্ঠ বৃত্তে প্রায়শই রাজনীতি থেকে অবসরের কথা বলেন তিনি। তবে, এবার প্রকাশ্যে ভাইরাল ভিডিও-য় যেভাবে তাঁকে রাজনীতি ত্যাগের কথা বলতে শোনা গেল, তা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। ইতিমধ্যেই অবশ্য সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে তাপস রায়ের হাতে উত্তর কলকাতা জেলা তৃণমূলের ভার অর্পণ করেছে দল। কিন্তু তাতে যে চিঁড়ে ভিজছে না তা স্পষ্ট তাপস রায়ের কথায়। আর নিজের মন্তব্যে অনড় থেকে রাজ্যের প্রাক্তন পরিষদীয় মন্ত্রীও সাফ জানাচ্ছেন, সব কাজেই অবসরের বয়স থাকে। সেক্ষেত্রে রাজনীতিতেও অবসরের বয়স থাকা উচিত। রাজনীতি ছাড়লে তিনি যে আর বিধায়কও থাকবেন না তাও স্পষ্ট করে দিয়েছেন শাসকদলের এই বর্ষীয়ান নেতা।

বস্তুত, তাপস রায়ের পুত্র বর্তমানে আমেরিকায় কর্মরত; আর কন্যা কলকাতার একটি বেসরকারি সংস্থায় কর্মরত। এই অবস্থায় তাপস রায়ের রাজনীতি ছাড়ার ঘোষণা তৃণমূলের অস্বস্তি বাড়াচ্ছে বই কমাচ্ছে না।