রবিবার, ০৭ আগস্ট, ২০২২

কলকাতায় পা রেখেছেন মানেকা-বরুণ গান্ধী! একুশের সমাবেশেই কি ঘাসফুল শিবিরে যোগদান?

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ১২:৪৮ পিএম | আপডেট: জুলাই ২১, ২০২২, ১২:৪৮ পিএম

কলকাতায় পা রেখেছেন মানেকা-বরুণ গান্ধী! একুশের সমাবেশেই কি ঘাসফুল শিবিরে যোগদান?
কলকাতায় পা রেখেছেন মানেকা-বরুণ গান্ধী! একুশের সমাবেশেই কি ঘাসফুল শিবিরে যোগদান?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বুধবার একুশের সমাবেশের প্রস্তুতি দেখতে গিয়ে ধর্মতলায় দাঁড়িয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ’২১ মানেই চমক’। এরপর বৃহস্পতিবার সকালেই কলকাতায় পা রাখেন ইন্দিরা গান্ধীর পৌত্র ও পুত্রবধূ তথা উত্তরপ্রদেশের দুই বিজেপি সাংসদ বরুণ গান্ধী এবং মানেকা গান্ধী। তবে কি এটাই ২১ জুলাইয়ের চমক? যদিও তাঁরা ঠিক কী কারণে কলকাতায় এসেছেন সেই বিষয়টি একেবারেই স্পষ্ট নয়।

এখন একটাই প্রশ্ন। তবে কি পদ্ম শিবির ছেড়ে ঘাসফুল শিবিরে যোগ দিতে চলেছেন মানেকা-বরুণ? এই বিষয়ে অবশ্য কোনও পক্ষই মুখ খোলেননি। তাহলে কি তৃণমূলের শহীদ দিবসের দিন তাঁদের কলকাতায় পা রাখা নেহাতই কাকতালীয়? রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মত, কোনও ব্যক্তিগত কারণেও তাঁরা কলকাতায় এসে থাকতে পারেন। কিন্তু আজকের এই বিশেষ দিনে তাঁদের কলকাতায় আসা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে।

কলকাতায় পা রাখলেও শহীদ সমাবেশে এখনও উপস্থিত হতে দেখা যায়নি মানেকা-বরুণকে। তবে যদি তাঁরা এই দিন সভায় যোগ দেন তাহলে তা রাজনৈতিক বিচারে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ। বর্তমানে সর্বভারতীয় রাজনীতিতে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা করছে তৃণমূল। রাজনৈতিক বিশেষজ্ঞদের মত, এই পরিস্থিতিতে যদি গান্ধী পরিবারের দুই সদস্য ঘাসফুল শিবিরে যোগদান করেন তাহলে তৃণমূলের পক্ষে দেশজুড়ে ক্ষমতা সম্প্রসারণ অনেক বেশি সহজ হবে।

প্রসঙ্গত, একসময় এই রাজ্যে বিজেপির পর্যবেক্ষক ছিলেন বরুণ গান্ধী। এরপর ২০১৯ সালে উত্তরপ্রদেশের সুলতানপুর থেকে মানেকা এবং পিলিভিট থেকে বরুণ লড়েছিলেন বিজেপির হয়ে। লড়াইয়ে জয়লাভ করে দু‍‍`জনেই সাংসদ পদে অধিষ্ঠিত হন। তবে বিগত কয়েক বছর ধরেই কেন্দ্রের একাধিক সিদ্ধান্ত নিয়ে বারংবার সরব হয়েছেন মানেকা গান্ধী ও বরুণ গান্ধী।

অগ্নিপথ প্রকল্প থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি এবং অতিরিক্ত হারে জিএসটি নিয়ে মুখ খুলেছেন বরুণ গান্ধী। এরই মাঝে একুশের সমাবেশের দিন মানেকা-বরুণের কলকাতা আসা নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে রাজ্য-রাজনীতির অন্দরমহলে। তবে আজ তাঁরা ধর্মতলায় সভায় যোগদান করেন কিনা সেই দিকেই তাকিয়ে রয়েছেন সকলে।