বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

মমতার প্রস্তাবে সিলমোহর! বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী হলেন যশবন্ত সিনহা

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২১, ২০২২, ০৬:২৪ পিএম | আপডেট: জুন ২১, ২০২২, ০৬:২৪ পিএম

মমতার প্রস্তাবে সিলমোহর! বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী হলেন যশবন্ত সিনহা
মমতার প্রস্তাবে সিলমোহর! বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী হলেন যশবন্ত সিনহা

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ যশবন্ত সিনহার নামেই সিলমোহর। মঙ্গলবার নয়াদিল্লিতে ১৮ টি বিরোধী দলের বৈঠকে সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে নির্বাচিত হলেন তৃণমূলের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি যশবন্ত সিনহা। আগামী ২৭ মনোনয়নপত্র জমা দেবেন তিনি। প্রসঙ্গত, মঙ্গলবার সকালেই তৃণমূল ছাড়েন যশবন্ত। এরপর থেকেই প্রশ্ন ওঠে, তবে কি বিরোধী দলের রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে চলেছেন তিনি? অবশেষে সেই জল্পনাই সত্যি হল।

এদিন সাংবাদিক সম্মেলনে এনসিপি নেতা শরদ পাওয়ার জানান, বিরোধী দলের রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন করবে আপ, মিম ও টিআরএস। রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে নির্বাচিত হওয়ার আগে এদিন সকালেই একটি টুইট করেছিলেন যশবন্ত। লিখেছিলেন, ‘বৃহত্তর জাতীয় স্বার্থে দল থেকে সরে এসে বিরোধী ঐক্যের জন্য কাজ করতে হবে’। টুইটটি যে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ ছিল তা বোঝাই গিয়েছিল।

এই প্রসঙ্গে উল্লেখ্য, ২০১৮ সালে জনতা পার্টি ছাড়েন যশবন্ত সিনহা। ২০২১ সালে যোগ দেন তৃণমূলে। হয়ে ওঠেন দলের সহ-সভাপতি। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদলের পদপ্রার্থীর জেতা যে কতটা অসম্ভব তা আগে থেকেই বোঝা গিয়েছিল। তাই বিরোধী দলগুলিকে একজোট হওয়ার আহ্বান জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১৮ টি বিরোধী দলের সম্মতিক্রমেই রাষ্ট্রপতি পদপ্রার্থী হলেন যশবন্ত সিনহা। বলা বাহুল্য, মুখ্যমন্ত্রীর প্রচেষ্টা কিছুটা হলেও সফল হল।

প্রথমে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে শরদ পাওয়ার, ফারুখ আবদুল্লাহ, গোপালকৃষ্ণ গান্ধীদের নাম উঠে আসলেও পরে তাঁরা লড়াই থেকে সরে দাঁড়ান। এরপরই সেই জায়গায় যশবন্ত সিনহার নাম প্রস্তাব করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তাঁর প্রস্তাবে সীলমোহর পড়ল। মুখ্যমন্ত্রীর প্রস্তাব মেনে নিতে বাধ্য হল বাম থেকে শুরু করে কংগ্রেসও।

মঙ্গলবার বিরোধীদের বৈঠকে হাজির ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে নির্বাচিত হওয়ার পর যশবন্তকে টুইটে অভিনন্দন জানান অভিষেক। এর পাশাপাশি যশবন্তকে টুইটে শুভেচ্ছা জানিয়েছে তৃণমূল সুপ্রিমোও। লিখেছেন, ‘বিরোধী শিবিরের সর্বসম্মত প্রার্থী হওয়ার জন্য যশবন্ত সিনহাকে শুভেচ্ছা। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সমস্ত গঠনমূলক বিরোধী দলই তাঁকে সমর্থন করবে। উনি সম্মানীয় এবং বুদ্ধিমান মানুষ। ওনার হাতেই আমাদের মহান দেশের ঐতিহ্য অক্ষুণ্ণ থাকবে’।